আগামী ২৪-৪৮ ঘণ্টার মধ্যে কৃষকদের সঙ্গে রফা, দাবি দুষ্যন্তের

চৌটালা যখন এই কথা বলছেন, তখন আন্দোলনের তীব্রতা আরও বাড়ানোর হুঁশিয়ারি দিয়েছেন কৃষকরা। 

Updated By: Dec 12, 2020, 10:36 PM IST
আগামী ২৪-৪৮ ঘণ্টার মধ্যে কৃষকদের সঙ্গে রফা, দাবি দুষ্যন্তের

নিজস্ব প্রতিবেদন: কৃষক আন্দোলন থামাতে সমাধানসূত্র মিলেছে। তেমন ইঙ্গিতই দিলেন হরিয়ানার উপমুখ্যমন্ত্রী দুষ্যন্ত চৌটালা। তাঁর দাবি, আগামী ২৪-৪৮ ঘণ্টার মধ্যেই কৃষকদের সঙ্গে রফা করতে চলেছে কেন্দ্রীয় সরকার। অথচ এ দিনই আন্দোলন আরও তীব্র করার হুঁশিয়ারি দিয়েছেন কৃষকরা। 

জননায়ক জনতা পার্টির নেতার চৌটালার নির্বাচনী কেন্দ্র কৃষিপ্রধান। ফলে তাঁর উপরে বাড়ছে চাপ। বিজেপির সঙ্গে জোট ছিন্ন করার দাবিও উঠেছে। এই পরিস্থিতিতে শনিবার কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ও কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমরের সঙ্গে দেখা করেন চৌটালা। তারপর সংবাদ সংস্থা এএনআই-কে তিনি বলেন, 'আমি আশাবাদী কৃষকদের সঙ্গে কেন্দ্রের আলোচনা ফলপ্রসূ হবে। আশা করি আগামী ২৪-৪৮ ঘণ্টার মধ্যে হয়ে যাবে চূড়ান্ত কথাবার্তা। এবং দু'পক্ষই রফায় পৌঁছবে।' তিনি আরও বলেন, 'কৃষকদের প্রতিনিধি হিসেবে তাঁদের অধিকার রক্ষা আমার নৈতিক দায়িত্ব। কেন্দ্রীয়মন্ত্রীদের সঙ্গে বিষয়টি আলোচনা করেছি। পারস্পরিক আলোচনায় সমাধান মিলবে বলে আশা করছি। অচলাবস্থা কাটবে। কেন্দ্রে এব্যাপারে ইতিবাচক।'   

চৌটালা যখন এই কথা বলছেন, তখন আন্দোলনের তীব্রতা আরও বাড়ানোর হুঁশিয়ারি দিয়েছেন কৃষকরা। সংযুক্ত কিষান আন্দোলন-এর নেতা কমল প্রীত সিং পান্নু সংবাদমাধ্যমে জানান, '১৪ ডিসেম্বর থেকে দিল্লির সিংঘু সীমান্তে একই স্টেজে অনশনে বসবেন সব কৃষক নেতারা। আমরা চাই সরকার ৩ কৃষি আইন প্রত্যাহার করুক। কোনও সংশোধনীতে আমরা বিশ্বাস করি না। কেন্দ্র আন্দোলন ভাঙার চেষ্টা করলেও শান্তিপূর্ণ উপায়ে আমাদের আন্দোলন চলবে।' শনিবার কমল প্রীত আরও বলেন, রবিবার রাজস্থানের শাহজাহানপুর থেকে কয়েক হাজার কৃষক ট্রাক্টর মার্চ শুরু করবেন। দিল্লি-জয়পুর সড়ক অবরোধ করবেন তাঁরা। 

আরও পড়ুন- প্রতিবাদ করলেই আপনি দেশদ্রোহী, পাকিস্তানপন্থী, খলিস্তানি নয়তো জঙ্গি: অপর্ণা

.