মাতৃভাষায় শিক্ষাদানে দেশের মধ্যে শীর্ষে পশ্চিমবঙ্গ, দাবি UDISE রিপোর্টে

বাংলা মিডিয়ামের জয়জয়কার ওড়িশাতেও!

Updated By: Jul 4, 2021, 02:39 PM IST
মাতৃভাষায় শিক্ষাদানে দেশের মধ্যে শীর্ষে পশ্চিমবঙ্গ, দাবি UDISE রিপোর্টে

নিজস্ব প্রতিবেদন: মাতৃভাষায় শিক্ষাদানে দেশের মধ্যে শীর্ষে পশ্চিমবঙ্গ (Education in mother tongue)। রাজ্যের ৮৯.৯ শতাংশ পড়ুয়াই ভর্তি হন বাংলা মাধ্যম স্কুলে (Bengali Medium Schools)। মাত্র ৫.৩ শতাংশ পড়ুয়া ইংরেজি মাধ্যম স্কুলে পড়াশোনা করেন। এমনকি প্রতিবেশী রাজ্য ওড়িশাতে মাত্র ১.২ শতাংশ বাংলাভাষী থাকলেও মোট পড়ুয়াদের ৮০ শতাংশই বাংলা মাধ্যম স্কুলে পড়াশোনা করেন।  সম্প্রতি  UDISE (United District Information System For Education) এর এই রিপোর্ট জমা দেওয়া হয়েছে কেন্দ্রীয় সরকারকে। 

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রকের দ্বারা দেশজুড়ে প্রি-প্রাইমারী থেকে ক্লাস ১২ পর্যন্ত সমস্ত স্বীকৃত ও অননুমোদিত বিদ্যালয়গুলির উপর UDISE সমীক্ষা চালানো হয়। সমীক্ষায় দেখা গিয়েছে, দক্ষিণ ভারতে মাতৃভাষায় শিক্ষাদানে শীর্ষে রয়েছে কর্ণাটক। সেখানে ৫৩.৫ শতাংশ পড়ুয়াই কন্নড় ভাষায় পঠনপাঠন বেছে নিয়েছেন। মাত্র ২০ শতাংশ পড়ুয়া ইংরেজি মাধ্যমে পড়াশোনা করছেন। যদিও দক্ষিণের রাজ্যগুলিতে ক্রমশ ইংরেজি মাধ্যমে পড়াশোনার প্রবণতা বাড়ছে বলে উল্লেখ করা হয়েছে সমীক্ষায়।

আরও পড়ুন: Jammu-র আকাশে ফের একাধিক 'উড়ন্ত যান'! সতর্ক পুলিস, শুরু তল্লাশি

মাতৃভাষায় শিক্ষাদানে দেশের মধ্যে পিছিয়ে পড়েছে তামিলনাড়ু ও কেরল। তামিল ভাষায় পঠনপাঠনে পড়ুয়ার সংখ্যা নেমে এসেছে ৪২.৬ শতাংশে। কেরলে মাত্র ৩৫ শতাংশ পড়ুয়া মালয়ালমে পড়াশোনা করে। 

আরও পড়ুন: উত্তরপ্রদেশে জেলা পঞ্চায়েত নির্বাচনে গেরুয়া ঝড়, টিকতেই পারলেন না অখিলেশ

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 
.