উত্তরপ্রদেশে জেলা পঞ্চায়েত নির্বাচনে গেরুয়া ঝড়, টিকতেই পারলেন না অখিলেশ

নির্বাচনের ফল স্বস্তি দিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (Narendra Modi)। পিঠ চাপড়েছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের (Yogi Adityanath)। 

Updated By: Jul 3, 2021, 10:55 PM IST
উত্তরপ্রদেশে জেলা পঞ্চায়েত নির্বাচনে গেরুয়া ঝড়, টিকতেই পারলেন না অখিলেশ

নিজস্ব প্রতিবেদন: বিধানসভা ভোটের আগে রীতিমতো গেরুয়া ঝড় উত্তরপ্রদেশে। কোভিড পরিস্থিতির কোনও প্রভাবই পড়ল না সে রাজ্যের জেলা পঞ্চায়েত চেয়ারপার্সন নির্বাচনে (Uttar Pradesh Zila Panchayat Chairperson Election)। রাজ্যের ৭৫ জেলা পঞ্চায়েতের মধ্যে বিজেপির ঝুলিতে গিয়েছে ৬৭টি। সাকুল্যে ৫টি আসন জিতেছে অখিলেশ যাদবের সমাজবাদী পার্টি। রাষ্ট্রীয় লোকদল, জনসত্তা দল ও নির্দল প্রার্থী ১ করে আসন জিতেছে।

৭৫ জেলা পঞ্চায়েত চেয়ারপার্সন আসনের (Uttar Pradesh Zila Panchayat Chairperson Election) মধ্যে ২১টিতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়লাভ করেছে গেরুয়া শিবির। একটিতে সমাজবাদী পার্টি (SP)। প্রার্থী দেয়নি মায়াবতীর দল বহুজন সমাজ পার্টি (BSP)। তবে এই ফল নিয়ে বিধানসভা ভোটের ভাগ্য নির্ধারণ করতে চাইছেন না অনেকে। এক্ষেত্রে তাঁরা তুলে ধরছেন ২০১৬ সালের পরিসংখ্যান। সেবার ক্ষমতাসীন সমাজবার্দী পেয়েছিল ৭৫-র মধ্যে ৬০টি আসন। অথচ বিধানসভা ভোটে ধরাশায়ী হয়েছিল তারা। বিপুল আসন পেয়ে সংখ্যাগরিষ্ঠতা পায় বিজেপি। সেজন্য আগামী বছর বড় পরীক্ষায় বসার আগে এই ফল নিয়ে খুব বেশি নিশ্চিত হওয়ার সুযোগ নেই যোগী আদিত্যনাথের কাছে। 

উত্তরপ্রদেশে করোনা পরিস্থিতির মোকাবিলায় যোগী সরকারের বিরুদ্ধে উঠেছে ব্যর্থতার অভিযোগ। গঙ্গায় মৃতদেহ ভাসানো, চরে কবর দেওয়ার মতো ঘটনায় সমালোচনার মুখে পড়েছে প্রশাসন। সরকারের অন্দরেও যোগীকে নিয়ে অসন্তোষের খবর এসেছে। তা সামলাতে আসরে নামতে হয়েছে বিজেপির শীর্ষ নেতৃত্বকে। স্বাভাবিকভাবে এই ফল স্বস্তি দিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (Narendra Modi)। পিঠ চাপড়েছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের (Yogi Adityanath)। টুইটারে মোদী লেখেন,'উত্তরপ্রদেশ পঞ্চায়েত নির্বাচনে বিরাট জয় বিজেপি। এটা উন্নয়ন, জন পরিষেবা ও সুশাসনের জন্য সাধারণ মানুষের আশীর্বাদ। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের নীতি ও দলের কর্মীদের নিরলস পরিশ্রমের জন্য এই কৃতিত্ব।'   

প্রসঙ্গত, চলতি বছর মে মাসে উত্তরপ্রদেশে ত্রিস্তর পঞ্চায়েত ভোটে বিজেপিকে টেক্কা দিয়েছিল সমাজবাদী পার্টি। 'রাম জন্মভূমি' অযোধ্যাতে ধরাশায়ী হয়েছিল গেরুয়া শিবির। বাদ যায়নি প্রধানমন্ত্রীর কেন্দ্র বারাণসীও।

আরও পড়ুন- সূচনার ১৫ দিনের মধ্যে ৬২ লক্ষ চাষিকে অনুদান,'কৃষক প্রকল্পে' মোদীকে টেক্কা মমতার

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)
 

.