Fali S Nariman: যুগের অবসান, প্রয়াত প্রখ্যাত আইনজীবী ফলি এস নরিম্যান

Fali S Nariman: ইউনিয়ন কাবাইটের পক্ষে মামলা লড়েন নরিম্যান। এই মামলার লড়ার জন্য পরে অবশ্য আক্ষেপ করেছিলেন নরিম্যান।

Updated By: Feb 21, 2024, 02:14 PM IST
Fali S Nariman: যুগের অবসান, প্রয়াত প্রখ্যাত আইনজীবী ফলি এস নরিম্যান

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্য়ুরো: সুপ্রিম কোর্টের বরিষ্ঠ আইনজীবী ও দেশের প্রাক্তন সলিসিটর জেনারেল ফলি এস নরিম্যান প্রয়াত(৯৫)। বুধবার সকালে দিল্লিতে তাঁব ভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন নারিম্য়ান। পদ্মভূষণ ও পদ্মবিভূষণ সম্মানে সম্মানিত নরিম্যানের শেষকৃত্য হবে দিল্লিতে পার্সি সমাধিস্থালে। তাঁর মৃত্যুতে একটি যুগের অবসান হল বলে মন্তব্য করেছেন বিশিষ্ট আইনজীবী অভিষেক মনু সিংভি।

আরও পড়ুন-বিয়ে কোনও মহিলার চাকরি যাওয়ার কারণ হতে পারে না, ক্ষতিপূরণ দিতে বলল সুপ্রিম কোর্ট

বম্বে হাইকোর্টে কর্মজীবন শুরু করেন নরিম্যান। পরে তিনি চলে আসেন সুপ্রিম কোর্ট। ১৯৭২ সালে তিনি দেশের অতিরিক্ত সলিসিটর জেনারেল পদ নিযুক্ত হন। ১৯৭৫ সালে ইন্দিরা গান্ধী জরুরি অবস্থা ঘোষণা করলে তিনি সলিসিটর জেনারেলের পদে ইস্তফা দেন।

১৯২৯ সালে রেঙ্গুনে জন্মগ্রহণ করেন নরিম্যান। সিমলায় স্কুল শেষ করে স্নাতক হন বম্বের সেন্ট জেভিয়ার্স কলেজ থেকে। মুম্বই থেকেই তিনি আইনে স্নাতক হন। নরিম্যান নিজেই একসময় বলেছিলেন, বাবা চাইতেন আমি সরকারি চাকুরে হই। বিএ-তে সেকেন্ড ক্লাস পেয়েছিলাম। সিভিল সার্ভিস আমার কাছে অনেক শক্ত ব্যাপার ছিল। অঙ্ক, পদার্থ বিদ্যায় কোনও জ্ঞাণ ছিল না। তাই আইনই ছিল আমার শেষ আশ্রয়।

গুরুত্বপূর্ণ যেসব মামলা করেছেন নারিম্যান

১৯৮৪ সালে ভোপালে মিক গ্যাস লিক মৃত্যু হয় ৩৮০০ মানুষের। তোলাপাড় হয়ে যায় গোটা দেশ। সেই মামলায় ইউনিয়ন কাবাইটের পক্ষে মামলা লড়েন নরিম্যান। এই মামলার লড়ার জন্য পরে অবশ্য আক্ষেপ করেছিলেন নরিম্যান। বলেছিলেন, যখন বুঝেছিলাম এরকম মালা নেওয়া ঠিক হয়নি তাখন অনেক দেরি হয়ে গিয়েছে।

বিচারপতি নিয়োগে কলোজিয়াম সিস্টেমের বদলে ন্যাশনাল জুডিশিয়াল অ্যাপয়েন্টমেন্ট কমিশনের মামলাও তিনি লড়েছিলেন। এনিয়ে তাঁর মত ছিল কলোজিয়াম সিস্টেম বিচারব্যবস্থার স্বাধীনতা খর্ব করবে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.