Farmers' Protest in Delhi: কৃষকদের আটক করতে স্টেডিয়ামকেই অস্থায়ী জেল, কেন্দ্রকে সরাসরি প্রত্যাখ্যান দিল্লির সরকারের

বিক্ষোভের পরিপ্রেক্ষিতে দিল্লি পুলিস এক মাসের জন্য জাতীয় রাজধানীতে ১৪৪ ধারার অধীনে নিষেধাজ্ঞা জারি করেছে। বড় জমায়েত এবং যেকোনও ধরনের প্রতিবাদ মিছিল নিষিদ্ধ করা হয়েছে। সীমান্তের ওপারে যানবাহন চলাচলেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

Updated By: Feb 13, 2024, 01:03 PM IST
Farmers' Protest in Delhi: কৃষকদের আটক করতে স্টেডিয়ামকেই অস্থায়ী জেল, কেন্দ্রকে সরাসরি প্রত্যাখ্যান দিল্লির সরকারের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: হাজার হাজার কৃষক ফের একটি মেগা প্রতিবাদের জন্য দিল্লির দিকে মিছিল করছেন। এই কৃষকদের আটক করার জন্য দিল্লির একটি স্টেডিয়াম চেয়ে দিল্লির সরকারকে চিঠি দেয় কেন্দ্রীয় সরকার। আম আদমি পার্টি (এএপি) সরকার তাদের আটকে রাখার জন্য একটি স্টেডিয়ামকে একটি অস্থায়ী কারাগারে পরিণত করার জন্য কেন্দ্রের এই প্রস্তাব প্রত্যাখ্যান করেছে। অরবিন্দ কেজরিওয়াল সরকার বলেছে যে কৃষকদের দাবিগুলি সত্য এবং যোগ করেছে যে প্রতিটি নাগরিকের শান্তিপূর্ণ প্রতিবাদ করার অধিকার রয়েছে।

দিল্লির স্বরাষ্ট্রমন্ত্রী কৈলাশ গেহলোত কেন্দ্রের একটি জবাবে বলেছেন, ‘কৃষকদের দাবি সঠিক। দ্বিতীয়ত, শান্তিপূর্ণ প্রতিবাদ করা প্রতিটি নাগরিকের সাংবিধানিক অধিকার। তাই কৃষকদের গ্রেফতার করা ভুল’। প্রতিবাদী কৃষকদের আটকে রাখার জন্য বাওয়ানার রাজীব গান্ধী স্টেডিয়ামকে অস্থায়ী কারাগারে রূপান্তরের প্রস্তাব দেওয়া হয়েছিল কেন্দ্রের তরফে।

মন্ত্রী আরও বলেন, “কেন্দ্রীয় সরকারের, তাদের আলোচনার জন্য আমন্ত্রণ জানানো উচিত এবং তাদের আসল সমস্যার সমাধান করার চেষ্টা করা উচিত। দেশের কৃষকরা আমাদের 'অন্নদাতা' এবং তাদের গ্রেফতার করে এইভাবে আচরণ করা তাদের ক্ষতে নুন দেওয়ার মতো হবে। আমরা কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তের পক্ষ নিতে পারি না”।

আরও পড়ুন: Farmers' Protest in Delhi: কৃষকদের 'দিল্লি চলো' রুখতে রাজধানীতে ১৪৪ ধারা, চড়ছে আন্দোলনের পারদ

কৃষকরা তাদের ফসল, পেনশন এবং বীমা সুবিধার জন্য ন্যূনতম সমর্থন মূল্য (MSP) নিশ্চিত করার আইন সহ বেশ কয়েকটি দাবিতে বিক্ষোভ করছে।

কয়েক দফা বৈঠকের পরও কৃষক ও কেন্দ্রের মধ্যে আলোচনায় কোনও অগ্রগতি হয়নি।

কৃষকদের শহরে প্রবেশ ঠেকাতে জাতীয় রাজধানীকে দুর্গে পরিণত করা হয়েছে। হরিয়ানা ও উত্তরপ্রদেশের সঙ্গে দিল্লির সীমান্ত সিল করে দেওয়া হয়েছে। সিমেন্টের বাধা থেকে বালির ব্যাগ থেকে টায়ার ডিফ্লেটর পর্যন্ত ব্যবহার করা হচ্ছে। পুলিস সীমান্তে কৃষকদের থামাতে সর্বাত্মক চেষ্টা করছে।

কৃষকরা পঞ্জাবের ফতেহগড় সাহিব থেকে শুরু করেছেন এবং বলেছেন যে তারা শান্তিপূর্ণভাবে প্রতিবাদ করার পরিকল্পনা করছেন। কৃষকরা বলেছেন, কোনও রাজনৈতিক দলের সঙ্গে তাদের কোনও সম্পর্ক নেই। তাদের মিছিল থামাতে পুলিসের ব্যাপক প্রস্তুতি সম্পর্কে জানতে চাইলে তারা উত্তর নয় যে তারা সীমান্তে পৌঁছলেই বাকি সিদ্ধান্ত নেবে।

কৃষি ও কৃষক কল্যাণ প্রতিমন্ত্রী অর্জুন মুন্ডা বলেছেন, সরকার কৃষকদের কল্যাণে প্রতিশ্রুতিবদ্ধ। তিনি বলেন, ‘কিছু বিষয়ে, আমাদের রাজ্যগুলির সঙ্গে পরামর্শ করতে হবে। আমরা একটি উপায় খুঁজে বের করব। আমরা সবসময় কথা বলতে এবং একটি সমাধান খুঁজতে প্রস্তুত’।

আরও পড়ুন: WATCH: সেলফি পয়েন্টে প্রধানমন্ত্রীকে জড়িয়ে ধরে নাচ! অশালীন রিলসে বিতর্কের ঝড়...

বিক্ষোভের পরিপ্রেক্ষিতে দিল্লি পুলিস এক মাসের জন্য জাতীয় রাজধানীতে ১৪৪ ধারার অধীনে নিষেধাজ্ঞা জারি করেছে। বড় জমায়েত এবং যেকোনও ধরনের প্রতিবাদ মিছিল নিষিদ্ধ করা হয়েছে। সীমান্তের ওপারে যানবাহন চলাচলেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

প্রস্তুতিগুলি থেকে বোঝা যায় যে দিল্লি পুলিস ২৬ জানুয়ারী, ২০২১ সালের ঘটনার পুনরাবৃত্তি প্রতিরোধ করতে বদ্ধপরিকর। সেই সময়ে বিক্ষোভকারী কৃষকদের সঙ্গে দিল্লির রাস্তায় পুলিসের সংঘর্ষে হয়। তারা তখন তিনটি কৃষি আইনের বিরুদ্ধে প্রতিবাদ করছিলেন যা পরে প্রত্যাহার করা হয়।

প্রসঙ্গত, দিল্লি সীমান্তে ২০২০-২০২১ বিক্ষোভের অংশের অনেক সংগঠন আজকের মিছিলে অংশ নিচ্ছে না। তবে তারা হুঁশিয়ারি দিয়েছে যে কোনও কৃষককে মারধর করলে তারা রাস্তায় নামবে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp)

 

.