ফের নিয়ন্ত্রণ রেখায় চুক্তি লঙ্ঘন পাক সেনার

ভারত-পাক নিয়ন্ত্রণ রেখায় আবার অস্ত্র সংবরণ চুক্তি লঙ্ঘন করল পাকিস্তান। মেন্ধারে ভারতীয় ছাউনি লক্ষ্য করে মর্টার হামলা চালায় পাক-সেনা। গত ১০ দিনে এ নিয়ে ১৯ বার পাকিস্তানের পক্ষ থেকে চুক্তি লঙ্ঘনের ঘটনা ঘটল। অন্যদিকে, শনিবার রাতে কুপওয়াড়ার কেরান সেক্টরে নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে সন্ত্রাসবাদীদের অনুপ্রবেশের চেষ্টা রুখে দেয় ভারতীয় সেনা।

Updated By: Aug 18, 2013, 05:20 PM IST

ভারত-পাক নিয়ন্ত্রণ রেখায় আবার অস্ত্র সংবরণ চুক্তি লঙ্ঘন করল পাকিস্তান। মেন্ধারে ভারতীয় ছাউনি লক্ষ্য করে মর্টার হামলা চালায় পাক-সেনা। গত ১০ দিনে এ নিয়ে ১৯ বার পাকিস্তানের পক্ষ থেকে চুক্তি লঙ্ঘনের ঘটনা ঘটল। অন্যদিকে, শনিবার রাতে কুপওয়াড়ার কেরান সেক্টরে নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে সন্ত্রাসবাদীদের অনুপ্রবেশের চেষ্টা রুখে দেয় ভারতীয় সেনা।
স্বাভাবিক ভাবেই জবাবি হামলা চালায় ভারতীয় সেনাও। এনডিএ আমলে ভারত এবং পাকিস্তান নিয়ন্ত্রণ রেখায় অস্ত্র সংবরণের যে চুক্তি করেছিল, এ বছরের ২৬ নভেম্বর তার এক দশক পূর্ণ হবে। কিন্তু গত জানুয়ারি থেকে ৫ অগাস্ট পর্যন্ত পাক-সেনা এরই মধ্যে ৭০ বার চুক্তি ভঙ্গ করে ফেলেছে। যার মধ্যে ১৯টি ঘটনা ঘটেছে শুধু গত দশ দিনেই। সাম্প্রতিক ঘটনায় নিহত হয়েছেন ৬ জন জওয়ান। আহত ৯, তার মধ্যে ৫ জন জওয়ান। এই পরিস্থিতিতে শনিবার ভারতের বিদেশমন্ত্রী সলমান খুরশিদ আরও একবার ভারতের দায়িত্বশীলতা এবং প্ররোচনায় পা না দেওয়ার কথাই বলেছেন। 
 
বিজেপির দাবি, পাকিস্তান এবং চিন দু দেশই ভারতের উপরে হামলা চালানোর পরিকল্পনা করছে।        
 

.