বিতর্ক মাঝেই প্রকাশ্যে এল রাফালের ‘ফার্স্ট লুক’, দেখুন ভিডিও

রাহুল গান্ধীর অভিযোগ ছিল- রাফাল চুক্তি নিয়ে সত্যি কথা বলছে না ফরাসি যুদ্ধবিমান সংস্থা দ্যাসোঁ। সেই অভিযোগ খারিজ করেন দ্যাসোঁ সংস্থার প্রধান এরিক ট্র্যাপিয়ার। তিনি বলেন, “আমার মিথ্যে বলার সুনাম নেই।” 

Updated By: Nov 13, 2018, 04:30 PM IST
বিতর্ক মাঝেই প্রকাশ্যে এল রাফালের ‘ফার্স্ট লুক’, দেখুন ভিডিও
ছবি- এএনআই

নিজস্ব প্রতিবেদন: ফরাসি বিমান ঘাঁটি ইস্ট্রেস-লে টিউবের রানওয়ে থেকে পরীক্ষামূলকভাবে উড়ছে রাফাল। এই সব যুদ্ধবিমানই পাড়ি দেবে ভারতে। বৃহস্পতিবার রাফালের প্রথম ঝলক সামনে নিয়ে এলো সংবাদসংস্থা এএনআই। ইস্ট্রেস-লে টিউব বিমানঘাঁটি থেকেই এএনআই-কে সাক্ষাত দেন দ্যাসোঁ সংস্থার সিইও এরিক ট্র্যাপিয়ার। এরিক এ দিন দাবি করেন, কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর রাফাল অভিযোগ সম্পূর্ণ ভিত্তিহীন। এমনকি রাহুল যে অভিযোগ করেছিলেন মিথ্যে তথ্য দিচ্ছে দ্যাসোঁ, সেই প্রসঙ্গে এরিক বলেন, “আমার মিথ্যে বলার সুনাম নেই। সিইও পদে থেকে আপনি কথা বলতে পারেন না।” এ দিন রাহুল গান্ধীর একের পর এক অভিযোগ খণ্ডন করেন তিনি।

আরও পড়ুন- ‘আমি মিথ্যে বলি না’, রাফাল নিয়ে রাহুলের অভিযোগ সরাসরি খারিজ করলেন দ্যাসোঁর সিইও

রাহুল গান্ধীর অভিযোগ ছিল- রাফাল চুক্তি নিয়ে সত্যি কথা বলছে না ফরাসি যুদ্ধবিমান সংস্থা দ্যাসোঁ। সেই অভিযোগ খারিজ করেন দ্যাসোঁ সংস্থার প্রধান এরিক ট্র্যাপিয়ার। তিনি বলেন, “আমার মিথ্যে বলার সুনাম নেই।” অভিযোগ ছিল, অনিল আম্বানি সংস্থাকে অবৈধভাবে বরাত পাইয়ে দিয়েছে কেন্দ্র। সেই অভিযোগও ভিত্তিহীন বলে দাবি করেন এরিক। তিনি জানান, তাদের পছন্দেই রিলায়্যান্সকে অন্তর্ভুক্ত করা হয়েছে। রাহুলের আরও অভিযোগ, দেশীয় যুদ্ধবিমান সংস্থা হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেডের (হ্যাল) অভিজ্ঞতা থাকা সত্ত্বেও একটি অনভিজ্ঞ সংস্থাকে কেন বরাত দেওয়া হল? জবাবে এরিক বলেন, ইউপিএ সরকারের আমলে হ্যাল সঙ্গে কাজ করার সিদ্ধান্ত হলেও, পরে ওই সংস্থাই আগ্রহ দেখায়নি। এর পর রাহুলের ‘মোক্ষম অস্ত্র’ ছিল, রাফালের দাম প্রকাশ্যে নিয়ে আসুক কেন্দ্র। তাঁর অভিযোগ ছিল, অনেক বেশ টাকায় কেনা হচ্ছে রাফাল।

আরও পড়ুন- কত দামে রাফাল কিনেছে মোদী সরকার? খোলসা করলেন দ্যাঁসোর সিইও

এরিকের কথায়, “ইউপিএ সরকারের সঙ্গে ১২৬টি রাফাল যুদ্ধবিমান কেনার সিদ্ধান্ত হয়। এর মধ্যে ১৮টি রেডি বিমান দেবে দ্যাঁসো। বাকি বিমান তৈরি হবে হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেডের সহযোগিতায়।” তবে এরিকের দাবি, মোদী সরকারের ৩৬টি যুদ্ধবিমানের দামের অনুপাত প্রায় সমান ইউপিএ-র ১৮টি রাফালের দাম। তিনি বলেন, দুই সরকারের সঙ্গে চুক্তি হওয়ায় ৯ শতাংশ দাম কমাতে বাধ্য হয়েছে দ্যাসোঁ। অর্থাত্ এখানেও রাহুলের অভিযোগকে মিথ্যে বলে প্রমাণিত করেন এরিক।   

.