দেশ পেল প্রথম মহিলা NDRF টিম! ইতিহাস তৈরি করে গঙ্গায় উদ্ধারকাজে দশভুজা ব্রিগেড

ইতিমধ্যেই ১০০ ছাড়িয়েছে সংখ্যা, আর কয়েকদিনের মধ্যেই সংখ্যাটা দ্বিগুণ হয়ে যাবে...

Updated By: Jan 11, 2021, 12:46 PM IST
দেশ পেল প্রথম মহিলা NDRF টিম! ইতিহাস তৈরি করে গঙ্গায় উদ্ধারকাজে দশভুজা ব্রিগেড

নিজস্ব প্রতিবেদন : যে রাঁধে, সে চুলও বাঁধে! মহিলাদের দক্ষতা, সাফল্য, কৃতিত্ব নিয়ে এপ্রবাদ চিরকালীন। সনাতন সেই প্রবাদকেই আরও একবার মূর্ত করে তুললেন দশভুজা ভারতীয় মহিলারা। পুরুষদের পাশাপাশি জাতীয় বিপর্যয় মোকাবিলা দলে এবার থেকে থাকছেন মহিলারাও। এই প্রথম জাতীয় বিপর্যয় মোকাবিলা দল বা NDRF-এ জায়গা করে নিলেন মহিলারা। ইতিমধ্যেও কাজেও নেমে পড়েছেন তাঁরা। বিপর্যয় মোকাবিলা বাহিনীতে ভারত পেল প্রথম মহিলা টিম। 

সংবাদ সংস্থা পিটিআই-এর খবর অনুযায়ী, বিগত কয়েক মাসে NDRF-এ ১০০-র উপর মহিলা যোগদান করেছেন। যোগদান পর্ব এখনও চলছে। আগামী কয়েকমাসের মধ্যেই এই সংখ্যাটা ২০০-য় পৌঁছাবে। NDRF-এর ডিরেক্টর জেনারেল এস এন প্রধান জানিয়েছেন, প্রশিক্ষণ শেষে দেশের প্রথম মহিলা উদ্ধারকারী দল ইতিমধ্যেই কাজে নেমে পড়েছে। সম্প্রতি উত্তরপ্রদেশ সরকার একটি NDRF টিম চেয়ে পাঠায়। সদ্য প্রশিক্ষিত মহিলা বাহিনীকে তারপরই উত্তর প্রদেশের গড় মুক্তশ্বের টাউনে গঙ্গা তীরে উদ্ধাকার্যের জন্য প্রাথমিকভাবে নিযুক্ত করা হয়। নদীবক্ষে দুর্ঘটনায় উদ্ধারকাজ থেকে বিশেষ নৌকা নিয়ে গঙ্গায় টহল, কাজ শুরু করে দিয়েছে মহিলা  ব্রিগেড। 

আরও পড়ুন, ৬ থেকে বেড়ে হল ৯! যাত্রীদের সুখবর শোনাল রেল মন্ত্রক

তিনি আরও বলেন, একজন উদ্ধারকারীর যা যা দক্ষতা থাকা উচিত, তার সবগুলোই রয়েছে এই দলের সদস্যদের। প্রসঙ্গত, এর আগে এতদিন পর্যন্ত জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী ছিল 'অল মেল অ্যাফেয়ার।' শুধু পুরুষদেরই সেখানে নিয়োগ করা হত। এবার সেই ছবিটা বদলাতে শুরু করেছে। নিঃসন্দেহে যা ঐতিহাসিক। দেশের অগ্রগতির পথে অতি অবশ্যই এক উল্লেখযোগ্য পদক্ষেপ। প্রসঙ্গত, বিভিন্ন ক্ষেত্রে উদ্ধারকাজের সময় দেখা গিয়েছে যে মহিলা ও শিশুদের উদ্ধারের সময় মহিলা উদ্ধারকারীদের প্রয়োজন পড়ছে। সেই থেকেই NDRF-এ মহিলাদের সংযুক্তিকরণের ভাবনা বলে জানান এস এন প্রধান।

আরও পড়ুন, ভ্যাকসিনের জন্য নাম নথিভুক্ত করার শেষ তারিখ জানাল কেন্দ্র

বর্তমানে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীতে মহিলাদের কনস্টেবল ও সাব-অফিসার পদে নিয়োগ করা হচ্ছে। পুরুষদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে সব বিভাগেই দেখা যাবে তাদের। নিয়ম অনুযায়ী, প্রতি ১০০০ জনের NDRF ব্যাটেলিয়নে ১০৮ জন করে মহিলা উদ্ধারকারী থাকতে পারবেন। এই মুহূর্তে দেশের বিভিন্ন রাজ্যে সব মিলিয়ে মোট ১২ ব্যাটেলিয়ন NDRF মোতায়েন রয়েছে।

.