তামিলনাড়ু এক্সপ্রেসে আগুন, জীবন্ত দগ্ধ ৩২

ফের ট্রেনে দুর্ঘটনা। ফের যাত্রী সুরক্ষায় গাফিলতির অভিযোগ। চেন্নাইগামী তামিলনাড়ু এক্সপ্রেসে ভয়াবহ অগ্নিকাণ্ডে মৃত্যু হল ৩২ জনের। গুরুতর আহত বহু যাত্রী। প্রাথমিকভাবে জানা গেছে, শর্টসার্কিটের জেরেই এই অগ্নিকাণ্ড।

Updated By: Jul 30, 2012, 09:31 AM IST

ফের ট্রেনে দুর্ঘটনা। ফের যাত্রী সুরক্ষায় গাফিলতির অভিযোগ। চেন্নাইগামী তামিলনাড়ু এক্সপ্রেসে ভয়াবহ অগ্নিকাণ্ডে মৃত্যু হল ৩২ জনের। গুরুতর আহত বহু যাত্রী। প্রাথমিকভাবে জানা গেছে, শর্টসার্কিটের জেরেই এই অগ্নিকাণ্ড। রেলের রক্ষণাবেক্ষণে অবহেলার অভিযোগ ফের উঠেছে। ট্রেনে রক্ষণাবেক্ষণের গাফিলতির দায়ে এর আগেও বহুবার কাঠগড়ায় উঠেছে রেলমন্ত্রক। 
প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, ভোর সাড়ে ৪টে নাগাদ প্রথম আগুন দেখতে পাওয়া যায় এস-১১ স্লিপার কোচে । যাত্রীরা সেসময় ঘুমন্ত থাকায় প্রাথমিকভাবে আগুনের আঁচ পাননি তাঁরা। নেল্লোরের ডেপুটি স্টেশন মাস্টার আগুন দেখতে পেয়ে ট্রেন থামানোর নির্দেশ দেন। এরপরেই যাত্রীদের বের করে আনার কাজ শুরু হয়। তবে ততক্ষণে আগুন আয়ত্তের বাইরে। ভয়াবহ আগুনে মৃত্যু হয় কামরার মধ্যে আটকে পড়া যাত্রীদের। মারাত্মকভাবে অগ্নিদগ্ধ হন অনেকেই। ফলে  মৃতের তালিকা দীর্ঘতর হওয়ার সম্ভাবনাও রয়েছে। গুরুতর আহতদের ভর্তি করা হয়েছে নেল্লোর সিভিক হাসপাতালে।
প্রাথমিকভাবে শর্ট সার্কিট থেকেই আগুন লেগেছে বলে মনে করা হচ্ছে। সেক্ষেত্রে রেলের রক্ষণাবেক্ষণের গাফিলতিই প্রকাশ্যে আসছে। ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছেন রেলমন্ত্রী। নিহতদের পরিবারপিছু ৫ লক্ষ টাকা, গুরুতর আহতদের ১ লক্ষ টাকা করে এবং আংশিক আহতদের ২৫,০০০ টাকা করে ক্ষতিপূরণ ঘোষণা করেছেন রেলমন্ত্রী মুকুল রায়। চেন্নাইগামী তামিলনাড়ু এক্সপ্রেসে ভয়াবহ অগ্নিকাণ্ডে ৩২ জনের মৃত্যুর জন্য গভীর শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী মনমোহন সিং। অন্ধ্রপ্রদেশে সরকারের সঙ্গে যোগাযোগ করে দুর্ঘটনায় আহতদের দ্রুত চিকিত্সা এবং জরুরি পরিষেবা দেওয়ার জন্যেও রেলমন্ত্রীকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

.