Narendra Modi: পাকিস্তানও ভারতের আগে, মোদীর জমানায় সংবাদমাধ্যমের স্বাধীনতা তলানিতে!

 Freedom of press in India: সংবাদমাধ্যমের স্বাধীনতার মাপকাঠিতে ১৮০ দেশের মধ্যে ভারতের স্থান ১৬১ নম্বরে। যদিও মোদীর দাবি, সংবাদমাধ্যম আর নিরপেক্ষ নেই।

Updated By: May 22, 2024, 03:47 PM IST
Narendra Modi: পাকিস্তানও ভারতের আগে, মোদীর জমানায় সংবাদমাধ্যমের স্বাধীনতা তলানিতে!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মোদীর দাবি, 'সংবাদমাধ্যম নিরপেক্ষ নয়'। আর রিপোর্ট বলছে সম্পূর্ণ অন্য কথা। তুলে ধরছে, ভয় ধরানো তথ্য। 'সংবাদমাধ্যম নিরপেক্ষ নয়, তাই সাংবাদিক বৈঠক করি না'! কদিন আগে এমনটাই বলেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্রে মোদী। যে বক্তব্য নিয়ে তোলপাড় হয় নেটপাড়া। এবার সামনে এল একটি সমীক্ষা রিপোর্ট, যেখানে বিশেষজ্ঞরা বলছেন, মোদীর জমানায় সংবাদমাধ্যমের স্বাধীনতা বহুলাংশে খর্ব হয়েছে। কীরকম? রিপোর্টে বলা হয়েছে, কেন্দ্রবিরোধী বা শাসকদল বিরোধী খবরে অনেক সময়ই কাঁচি চালানো হয়েছে। কাঁচি চালিয়েছে মোদীর নেতৃত্বাধীন বিজেপি।

রিপোর্টে মোদীকে বিভাজনবাদী বলে উল্লেখ করা হয়েছে। বলা হয়েছে, প্রধানমন্ত্রীর পদে বসার পর থেকে গত ১০ বছরে একটিও সাংবাদিক সম্মেলনও করেননি। এমনকি বিরোধী স্বর শোনা গেলেই সেই সাংবাদিকদের বিরুদ্ধে দেশদ্রোহী, সন্ত্রাসবাদী কার্যকলাপের অভিযোগ আনা হয়েছে। এমনকি গ্রেফতার পর্যন্ত করা হয়েছে। যার উদাহরণ স্বরূপ বলা যেতে পারে একটি অনলাইন সংবাদমাধ্যমের প্রতিষ্ঠা প্রবীর পুরকায়স্থের গ্রেফতারির বিষয়টিও। যাকে নির্দোষ ঘোষণা করে মুক্তি দিয়েছে সুপ্রিম কোর্ট।

রিপোর্টে বলা হয়েছে, সংবাদমাধ্যমের স্বাধীনতার মাপকাঠিতে ১৮০ দেশের মধ্যে ভারতের স্থান ১৬১ নম্বরে। ২০১৪ সালে মোদী ক্ষমতায় আসার পর থেকেই এই অবনমন। তালিকায় ভারতের উপরে রয়েছে নেপাল, শ্রীলঙ্কা। এমনকি পাকিস্তানও। শুধু বাংলাদেশ ভারতের পিছনে রয়েছে। যদিও সম্প্রতি এক সাক্ষাতকারে মোদীর দাবি,' সাংবাদিকদের নিজস্ব পছন্দ আছে। সেই পছন্দের জন্য় তাঁরা পরিচিত। সংবাদমাধ্যম আর নিরপেক্ষ নেই।' তিনি আরও বলেন,'আমি কঠোর পরিশ্রম করতে চাই। গরিব মানুষের বাড়ি যেতে চাই। চাইলে আমি ফিতে কাটতে এবং আমার ছবি তোলাতে পারি, কিন্তু করি না। ঝাড়খণ্ডে ছোট জেলায় গিয়ে ছোট কোনও প্রকল্পে কাজ করি।'

সোশ্য়াল মিডিয়ায় যথেষ্ট সক্রিয় হলেও সাংবাদিক বৈঠক করেননি কখনও। প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদীর মতে, 'সংবাদমাধ্যমের চরিত্র বদলে গিয়েছে। আগের সেই নিরপেক্ষ সত্ত্বা আর নেই। সাংবাদিকরা এখন নিজেদের মত আর আদর্শ প্রচারে ব্যস্ত। আমি সংসদে জবাব দিই। সাংবাদিকদের নিজস্ব পছন্দ আছে। সেই পছন্দের জন্য় তাঁরা পরিচিত। সংবাদমাধ্যম আর নিরপেক্ষ নেই। আগে সংবাদমাধ্যমে কোনও মুখ ছিল না। কে লিখছে? আদর্শ কী? সেসব নিয়ে কেউ ভাবত না। পরিস্থিতি অবশ্য় এক নেই।' 

আরও পড়ুন, Bangladesh MP Killed: 'কলকাতায় পরিকল্পিতভাবে খুন করা হয়েছে আমাদের এমপি-কে', দাবি বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রীর!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.