পাক পাইলটদের রাফাল প্রশিক্ষণের খবর ভুয়ো বলল ফ্রান্স

এদিকে, ওই অনলাইন সংবাদমাধ্যমে দাবি করা হয়েছে, কাতার এয়ার ফোর্সের পাইলটদের রাফাল চালানোর প্রশিক্ষণের সময়ে সেখানে ছিলেন পাক পাইলটরাও

Updated By: Apr 11, 2019, 02:57 PM IST
পাক পাইলটদের রাফাল প্রশিক্ষণের খবর ভুয়ো বলল ফ্রান্স
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: পাক বায়ুসেনার পাইলটদের রাফাল ওড়ানোর প্রশিক্ষণ থাকার খবর উড়িয়ে দিল ফ্রান্স। ভারতে নিযুক্ত ফ্রান্সের দূত আলেকজান্ডার জ়েগলার এনডিটিভি সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ভুয়ো খবর ছড়ানো হয়েছে। যাচাই করে দেখা গিয়েছে এই খবরের কোনও সত্যতা নেই। উল্লেখ্য, এআইএনঅনলাইন ডট কম নামে একটি পোর্টালে প্রকাশিত হয়, ২০১৭ সালে নভেম্বরে কাতারের জন্য প্রথম ব্যাচকে প্রশক্ষিণ দেওয়া হয়। ওই ব্যাচে পাকিস্তানের অফিসাররা ছিলেন বলে দাবি করা হয় ওয়েবসাইটে।

ওই ওয়েবসাইটের দাবি ছিল, পাকিস্তানি পাইলটরা ইতিমধ্যেই রাফাল ওড়ানোর প্রশিক্ষণ পেয়েছেন রাফাল-এর নির্মাতা সংস্থা দাসোঁ-র কাছ থেকে। সেপ্টেম্বরের মধ্যেই ভারত আসছে রাফাল যুদ্ধবিমান। তার আগেই এই ধরনের খবরে ভারতের উদ্বেগের যথেষ্ট কারণ রয়েছে।

এদিকে, ওই অনলাইন সংবাদমাধ্যমে দাবি করা হয়েছে, কাতার এয়ার ফোর্সের পাইলটদের রাফাল চালানোর প্রশিক্ষণের সময়ে সেখানে ছিলেন পাক পাইলটরাও। কিন্তু কী ভাবে তা সম্ভব? ওই প্রতিবেদনে দাবি করা হয়েছে, মধ্যপ্রচ্যের বিভিন্ন দেশের সেনার সঙ্গে প্রশিক্ষণের জন্য বিদেশে পাঠানো পাক জওয়ানদেরও। এভাবেই কাতার থেকে তাদের দাসোঁর কাছে পাঠানো হয়।

আরও পড়ুন- ইভিএম-এ কাজ করছে না কংগ্রেসের হাত চিহ্নের বাটন! অভিযোগ উঠল পুঞ্চের বুথে

 চলতি বছরে ফেব্রুয়ারিতে দাসোঁ-র থেকে রাফাল হাতে পায় কাতার। ২০১৫ সালে মে-তে ২৪টি রাফাল কেনার চুক্তি করে। পরে আরও ১২টি অর্ডার দেওয়া হয়। প্রথম ২৪টি রাফালের দাম ছিল ৬৩০ কোটি ডলার।

.