Gangotri Glacier: এখনই পিছিয়েছে ১৭০০ মিটার! এভাবে চললে কতদিন টিকবে গঙ্গোত্রী হিমবাহ?

Gangotri Glacier: ভূতত্ত্ববিদেরা জানাচ্ছেন, তুষারপাত কমে যাওয়া এবং বৃষ্টির পরিমাণ বেড়ে যাওয়াই হিমবাহের দ্রুত গলনের কারণ। সঙ্গে রয়েছে, নিয়মিত উচ্চ হিমালয়ের তাপমাত্রা বৃদ্ধি।

Updated By: Sep 22, 2022, 06:42 PM IST
Gangotri Glacier: এখনই পিছিয়েছে ১৭০০ মিটার! এভাবে চললে কতদিন টিকবে গঙ্গোত্রী হিমবাহ?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গঙ্গোত্রী গ্লেসিয়ার ক্রমশ পিছিয়ে যাচ্ছে। একটি পরিসংখ্যান বলছে, ১৯৩৫ সাল থেকে ১৯৯৬ সাল পর্যন্ত সময়-পর্বে গঙ্গোত্রী হিমবাহ প্রতি বছর গড়ে ২০ মিটার করে গলেছে। যা ভয়ংকর এক ঘটনা! কিন্তু এখানেই শেষ নয়। আরও ভয়ংকর ব্যাপার আছে। ২০ মিটারটা ৩৮ মিটারে এসে পৌঁছেছে। তবে সব পক্ষের এ সংক্রান্ত স্টাডি পর্যালোচনা করে বলা হচ্ছে, গত ১ দশকে গঙ্গোত্রী গ্লেসিয়ার ৩০০ মিটার পিছিয়ে গিয়েছে। সকলেই জানেন, এই গঙ্গোত্রী হিমবাহ থেকেই গঙ্গার উৎপত্তি। দেরাদুনের 'ওয়াদিয়া ইনস্টিটিউট অফ হিমালয়ান জিওলজি' জানাচ্ছে, ১৯৩৫ সাল থেকে চলতি ২০২২ সাল পর্যন্ত গঙ্গোত্রী হিমবাহটি ১৭০০ মিটার পিছিয়ে গিয়েছে!

কিন্তু কেন এরকম হচ্ছে? 

ভূতত্ত্ববিদেরা জানাচ্ছেন, তুষারপাত কমে যাওয়া এবং বৃষ্টির পরিমাণ বেড়ে যাওয়াই হল এই হিমবাহের দ্রুত গলনের কারণ। সঙ্গে রয়েছে, নিয়মিত উচ্চ হিমালয়ের তাপমাত্রা বৃদ্ধির মতো ঘটনা। তুষারপাত বেশি হলে তা হিমবাহকে রক্ষা করে, উল্টে বৃষ্টি বাড়লে তা হিমবাহকে ক্ষইয়ে দেয়। আদতে ৩০ কিলোমিটার লম্বা, আড়াই কিলোমিটার চওড়া ১৪৩ বর্গ কিলোমিটার জুড়ে থাকা গঙ্গোত্রী হিমবাহের ০.২৩ বর্গ কিলোমিটার ইতিমধ্যেই বিগলিত। 

আরও পড়ুন: Neptune's Rings: ৪৩২ কোটি কিলোমিটার দূরের বরফদৈত্যের স্পষ্ট ছবি, খুলে যাচ্ছে অজানা জগৎ... 

পরিবেশবিজ্ঞানী রাকেশ ভামব্রি বলছেন, জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার সঙ্গে একত্রে গবেষণা করে জানা গেছে, তারা ১৯৩৫ সালের মানচিত্র গবেষণা করে দেখেছে গঙ্গোত্রী হিমবাহটি ১৭০০ মিটার পিছিয়ে গিয়েছে! তারা খেয়াল করে দেখেছেন, হিমবাহ গলার এই হার গত কয়েক বছরে বেড়েছে। প্রতি দশকেও এই হার আগের দশকের চেয়ে বেড়েছে। তবে তাঁরা পাশাপাশি এ-ও জানিয়েছেন, সমগ্র গঙ্গোত্রী হিমবাহ গলতে এখনও ১৫০০ বছর লাগবে! তবে এটা একটা অনুমান মাত্র। এখানে অনেকগুলি শর্ত আছে। জলবায়ু পরিবর্তন সংক্রান্ত, তুষারপাত ও বৃষ্টিপাতের পরিমাণ সংক্রান্ত। আগামী দিনে বিশ্বের জলবায়ুর বিপুল পরিবর্তন ঘটবে। সেই বদলের সঙ্গে তাল মিলিয়ে কতটা ক্ষয়ক্ষতির মুখে পড়বে গঙ্গোত্রী হিমবাহ, সেটা এখনই একেবারে নির্ভুল ভাবে বলে দেওয়া সম্ভব নয়। 

হিমালয়ে মোট ৯,৫৭৫টি হিমবাহ রয়েছে। এর মধ্যে ৯৬৮টি-ই উত্তরাখণ্ডে। এই সমস্ত হিমবাহগুলিরই অবস্থা কম-বেশি খারাপ। তাই এর মধ্যে গুরুত্বপূর্ণ হিমবাহের দিকে নজর রাখছেন পরিবেশবিদ তথা বিজ্ঞানীরা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.