রাজা রামমোহন রায়ের জন্মদিনে গুগলের শ্রদ্ধার্ঘ

ফরাসি বিপ্লবের ঝড়ের মুখে ১৭৭২ সালের ২২মে হুগলি জেলার খানাকুল-কৃষ্ণনগরের কাছে রাধানগর গ্রামে জন্ম হয় রামমোহনের। তৎকালীন রাজনীতি, জনপ্রশাসন, ধর্ম ও শিক্ষাক্ষেত্রে উল্লেখযোগ্য প্রভাব রেখেছিলেন তিনি।

Updated By: May 22, 2018, 08:57 AM IST
রাজা রামমোহন রায়ের জন্মদিনে গুগলের শ্রদ্ধার্ঘ

ওয়েব ডেস্ক :  জন্মদিনে ডুডলিংয়ের মাধ্যমে আধুনিক ভারতের রূপকার রাজা রামমোহন রায়কে স্মরণ করল গুগল ইন্ডিয়া। বাংলার নবজাগরণের পথিকৃতের ২৪৬ তম জন্মদিনে গুগল ইন্ডিয়ার পেজে হিন্দু ধর্মের সংস্কারক তথা 'ব্রাহ্মসভা'র (পরবর্তীকালে ব্রাহ্মসমাজ)প্রতিষ্ঠাতা রামমোহন রায় সকলের উদ্দেশ্যে হাত উঁচিয়ে কিছু বলছেন। ডুডলে ক্লিক করলেই আপনাকে নিয়ে যাবে রাজা রাম মোহন রায় সার্চ পেজে।

আরও পড়ুন- অ্যাম্বুলেন্স কিনতে পুরো মাসের বেতনই দান করলেন বন দফতরের আধিকারিক

ফরাসি বিপ্লবের ঝড়ের মুখে ১৭৭২ সালের ২২মে হুগলি জেলার খানাকুল-কৃষ্ণনগরের কাছে রাধানগর গ্রামে জন্ম হয় রামমোহনের। তৎকালীন রাজনীতি, জনপ্রশাসন, ধর্ম ও শিক্ষাক্ষেত্রে উল্লেখযোগ্য প্রভাব রেখেছিলেন তিনি। সতীদাহ প্রথা বিলুপ্তিতে তাঁর উল্লেখযোগ্য ভূমিকা ছিল। ১৮১৪ সালে তিনি গড়ে তোলেন 'আত্মীয়সভা' ১৮২৮ সালে দ্বারকানাথ ঠাকুরের সঙ্গে 'ব্রাহ্মসমাজ' স্থাপন করেন রামমোহন রায়। পরবর্তীকালে এই ব্রাহ্মসমাজ এক সামাজিক ও ধর্মীয় আন্দোলন এবং বাংলার পুনর্জাগরণের পুরোধা হিসেবে কাজ করে। উপমহাদেশে জাতীয় চেতনার উন্মেষেও রামমোহন রায়ের প্রভূত অবদান ছিল। মোঘল সম্রাট দ্বিতীয় আকবর রামমোহন রায়কে 'রাজা' উপাধিতে ভূষিত করেন। ১৮৩১ সালে মুঘল সাম্রাজ্যের দূত হিসেবে যুক্তরাজ্য ও ফ্রান্স ভ্রমণ করেন তিনি। ১৮৩৩ সালের ২৭ সেপ্টেম্বর মেনিনিজাইটিসে আক্রান্ত হয়ে ব্রিস্টলে তাঁর জীবনাবসান হয়। 

.