GST Council Meet: পেট্রোপণ্যে বসতে চলেছে জিএসটি? নারাজ অবিজেপি রাজ্যগুলি

সূত্রের খবর, GST-র আওতায় এলে কমতে পারে পেট্রল-ডিজেলের দাম।

Updated By: Sep 17, 2021, 03:03 PM IST
 GST Council Meet: পেট্রোপণ্যে বসতে চলেছে জিএসটি? নারাজ অবিজেপি রাজ্যগুলি

নিজস্ব প্রতিবেদন: আকাশ ছোঁয়া পেট্রল-ডিজেলের দাম। একশো টাকা ছাড়িয়েছে পেট্রোপণ্যের মূল্য। এই অবস্থায় শুক্রবার বৈঠকে বসতে চলেছে জিএসটি কাউন্সিল (GST Council)। পাঁচ রাজ্যের বিধানসভা ভোটকে মাথায় রেখে বৈঠকে মাস্টারস্ট্রোক দিতে পারেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Finance Minister Nirmala Sitharaman)। সূত্রের খবর, উক্ত বৈঠকে পেট্রোপণ্যকে জিএসটি আওতাভুক্ত করার প্রস্তাব দিতে পারেন তিনি।

যদিও কেন্দ্রের এই প্রস্তাবে সায় নাও দিতে পারেন অবিজেপি শাসিত রাজ্যগুলো। রাজস্ব কমে যাওয়ার আশঙ্কায় এই পদক্ষেপের বিরোধিতা করতে পারেন তাঁরা। ইতিমধ্য়ে এই আশঙ্কায় সরব হয়েছেন মহারাষ্ট্রের অর্থমন্ত্রী অজিত পাওয়ার। এই বিষয়ে তৃণমূলের সাংসদ সৌগত রায়ও। তিনি বলেন, "যদি হঠাৎ বিজেপি সরকার জোর করে এটা করে তবে তা সঠিক হবে না।"

আরও পড়ুন: PM Narendra Modi's birthday: মোদীর চালু এই ১০ প্রকল্পে কতটা সুবিধা পায় দেশ?

আরও পড়ুন: SCO Summit: মৌলবাদ বিশ্বশান্তির পরিপন্থী বললেন মোদী, Summit-এ উল্লেখ আফগানিস্তানের

সূত্রের খবর, জিএসটির আওতায় এলে প্রতি লিটারে পেট্রল ৭৫ টাকা ও ডিজেল ৬৮ টাকায় নেমে আসবে। বর্তমানে রাজধানীতে পেট্রলের দাম লিটারপ্রতি ১০১ টাকা ১৯ পয়সা ও ডিজেলের দাম ৮৮ টাকা ৬২ পয়সা। সেখানে পেট্রলের উপর ৩২ শতাংশ হারে ও ডিজেলের উপর ৩৫ শতাংশ ভ্যাট চাপায় কেন্দ্র। অপরদিকে পেট্রলের উপর দিল্লি সরকারের ধার্য করা ভ্যাটের পরিমাণ ২৩.০৭ শতাংশ। ডিজেলের উপর ১৪ শতাংশের কিছু বেশি। বিশ্ব বাজারে তেলের দাম পড়লেও রাজস্বের ঘাটতি মেটাতে ভ্যাট চাপায় কেন্দ্র। একই পথে হাঁটে রাজ্যগুলিও। অফিশিয়াল তথ্য অনুযায়ী, ২০২০-২১ অর্থবর্ষে পেট্রোলিয়াম ক্ষেত্র থেকে ভ্যাট বাবদ কেন্দ্রের আয় হয়েছে ৩ লক্ষ ৭১ হাজার ৭২৬ কোটি টাকা। রাজ্যের আয় হয়েছে ২ লক্ষ ২ হাজার ৯৩৭ কোটি টাকা। 

.