SCO Summit: মৌলবাদ বিশ্বশান্তির পরিপন্থী বললেন মোদী, Summit-এ উল্লেখ আফগানিস্তানের

প্রধানমন্ত্রী, SCO-র অন্তর্ভুক্ত সকল দেশকে অনুরোধ করেছেন অভ্যন্তরীণ যোগাযোগ বৃদ্ধির বিষয়ে জোর দেওয়ার জন্য। এর সাহায্যে দেশগুলির মধ্যে বিভিন্ন প্রকল্প রূপায়ণ সহজ হবে বলে মনে করেন তিনি।

Updated By: Sep 17, 2021, 01:27 PM IST
SCO Summit: মৌলবাদ বিশ্বশান্তির পরিপন্থী বললেন মোদী, Summit-এ উল্লেখ আফগানিস্তানের

নিজস্ব প্রতিবেদন: শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাজিকিস্তানের রাজধানী Dushanbe-তে অনুষ্ঠিত সাংহাই সহযোগিতা সংস্থার (SCO) বার্ষিক শীর্ষ সম্মেলনে প্রতিনিধিত্ব করেছেন। তিনি ভিডিও কলের মাধ্যমে এই সম্মেলনে যোগদান করেন।  

SCO-র ২০ বছর পূর্তিতে প্রধানমন্ত্রী মোদী সংগঠনকে শুভেচ্ছা জানিয়েছেন। SCO-র সম্প্রসারণের ফলে যুক্ত হওয়া ইরান, সৌদি আরব, আরব আমিরশাহী এবং ইজিপ্টকে শুভেচ্ছা জানিয়েছেন। মোদী জানিয়েছেন SCO-র সামনে এই মুহূর্তে সবথেকে বড়ো সমস্যা এই অঞ্চলে শান্তি, সুরক্ষা এবং বিশ্বাসের আবহ বজায় রাখা। তালিবানের আফগানিস্তান অধিগ্রহণ মনে করিয়ে দিয়ে তিনি জানিয়েছেন বাড়তে থাকা মৌলবাদের হাত থেকে এই অঞ্চলকে রক্ষা করা। SCO-র উচিত এই সমস্যার সমাধানে সকলের সাথে মিলে একসাথে কাজ করা। 

আরও পড়ুন: Economic Terrorism: ভারতে অর্থনৈতিক সন্ত্রাসের ছক ISI-এর, গোধরার ভিডিয়ো দেখিয়ে মজগধোলাই

প্রধানমন্ত্রী, SCO-র অন্তর্ভুক্ত সকল দেশকে অনুরোধ করেছেন অভ্যন্তরীণ যোগাযোগ বৃদ্ধির বিষয়ে জোর দেওয়ার জন্য। এর সাহায্যে দেশগুলির মধ্যে বিভিন্ন প্রকল্প রূপায়ণ সহজ হবে বলে মনে করেন তিনি। মোদী জানিয়েছেন ইরানের চাবাহার বন্দরের মাধ্যমে ভারত আফগানিস্তানের সঙ্গে  যোগাযোগ ব্যবস্থা বাড়াতে সাহায্য করছে। মধ্য এশিয়ার সঙ্গে সংযোগ স্থাপনের কথাও জানিয়েছেন তিনি। তিনি আরও বলেন, "আমরা বিশ্বাস করি স্থলবেষ্টিত মধ্য এশিয়ার দেশগুলো ভারতের বিশাল বাজারের সাথে সংযোগ স্থাপনের মাধ্যমে ব্যাপকভাবে উপকৃত হতে পারে"। তিনি বলেন সকল সদস্য রাষ্ট্রকে নিশ্চিত করতে হবে যে এই সংযোগ প্রকল্পগুলি সেই দেশের বর্তমান পরিস্থিতির দ্বারা ক্ষতিগ্রস্ত হবে না। অবশ্যই, প্রতিটি জাতির সার্বভৌমত্বকে সম্মান করে এই প্রকল্প গুলির রূপায়ণ করতে হবে বলে তিনি জানান।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.