নিত্য প্রয়োজনীয় এই জিনিসগুলির দাম এবার কমতে পারে

Updated By: Nov 5, 2017, 07:06 PM IST
 নিত্য প্রয়োজনীয় এই জিনিসগুলির দাম এবার কমতে পারে

নিজস্ব প্রতিবেদন:   মধ্যবিত্তদের রেহাই দিতেই নয়া উদ্যোগ কেন্দ্রীয় সরকারের। কমতে পারে বেশ কিছু নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম। জিএসটি-র হারে পুনর্বিন্যাস হবে, আর তাতেই মিলছে আশার আলো।

আগামী ১০ নভেম্বর কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলির নেতৃত্বে জিএসটি কাউন্সিলের বৈঠক হবে। সেখানেই নিত্য প্রয়োজনীয় বেশ কিছু জিনিসের দাম কমানোর প্রস্তাব দেওয়া হবে বলে সূত্রে জানা গিয়েছে।  

আরও পড়ুন: কত দিন ধরে গরিবরা এই খাবার খেতে পারত, সমালোচনায় শত্রুঘ্ন সিনহা

কোন কোন জিনিসের দাম কমতে পারে?

তেল, সাবান, শ্যাম্পু,  ফার্নিচার,  প্লাস্টিকের জিনিসের দাম কমতে পারে। এছাড়াও কমতে পারে ইলেকট্রিক সুইচ, প্লাস্টিকের পাইপের। শাওয়ার, বেসিন, সিঙ্ক, ল্যাভটোরি প্যান, সিট, কভারের উপর ২৮% কর দিতে হয়। সেগুলির দাম নিয়েই নতুন করে আলোচনায় বসতে পারে কাউন্সিল। দাম কমতে পারে ওয়াশিং মেশিনের কম্পোজারেরও। তবে ২৮ শতাংশ থেকে দাম কমিয়ে ১৮ না ১২ শতাংশের আওতায় আনা হবে তা জানা যায়নি।

জিএসটির হারে পুনর্বিন্যাসের ফলে ছোটো ও মাঝারি ব্যবসায়ীরাও আশার আলো দেখতে পারেন বলে মনে করছেন বিশেষজ্ঞরা। জিএসটি চালু হওয়ার আগে এমন অনেক পণ্য ছিল, যার জন্য ছোটো ও মাঝারি ব্যবসায়ীদের কর দিতে হত না। জিএসটি চালু হওয়ার পর তাঁদের ওইসব পণ্যের ওপর ২৮ শতাংশ কর দিতে হত। এদিনের বৈঠকের পর তাঁরা কিছুটা স্বস্তি পাবেন বলে মনে করা হচ্ছে। 

আরও পড়ুন: নোটবন্দির পর ভুয়ো কোম্পানিগুলি জমা করেছে ১৭,০০০ কোটি টাকা

.