GST কমলেও একেবারে মুক্ত হল না কোভিড পথ্য ও টিকা, ছাড় ব্ল্যাক ফাঙ্গাসের ওষুধে

বহাল থাকছে কোভিড টিকার (COVID Vaccine) উপরে ৫ শতাংশ জিএসটি (GST)। 

Updated By: Jun 12, 2021, 05:29 PM IST
GST কমলেও একেবারে মুক্ত হল না কোভিড পথ্য ও টিকা, ছাড় ব্ল্যাক ফাঙ্গাসের ওষুধে

নিজস্ব প্রতিবেদন: কোভিড চিকিৎসার সরঞ্জাম, ওষুধ ও অন্যান্য পণ্যের উপরে কর কমাল জিএসটি কাউন্সিল (GST Council)। ব্ল্যাক ফাঙ্গাসের ওষুধ টসিলিজুমাব ও অ্যামফোটেরিসিন বি করমুক্ত করা হয়েছে। শনিবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের (Nirmala Sitharaman) নেতৃত্বে ৪৪ তম জিএসটি কাউন্সিলের বৈঠকে কোভিড পথ্য ও চিকিৎসা পণ্যে কর-স্বস্তির একাধিক সুপারিশ করেন মেঘালয়ের উপমুখ্যমন্ত্রী কনরাড সাংমার নেতৃত্বাধীন কমিটি। ওই সুপারিশে অনুমোদন দিয়েছে কাউন্সিল। আপাতত ৩০ সেপ্টেম্বর পর্যন্ত কর মকুবের এই সিদ্ধান্ত কার্যকর থাকবে। তবে বহাল থাকছে কোভিড টিকার (COVID Vaccine) উপরে ৫ শতাংশ জিএসটি (GST)। 

কোভিড টিকা ও ওষুধে জিএসটি মুক্ত করার দাবি করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তবে কোভিডের পথ্যে কর হ্রাস হলেও টিকার ক্ষেত্রে তা হয়নি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে টিকা ও ওষুধে করছাড়ের জন্য চিঠিও দেন মমতা। তার পর নির্মলা সীতারমন (Nirmala Sitharaman) টুইটে ব্যাখ্যা দিয়েছিলেন, টিকা করমুক্ত করা হলে সেই বোঝা চাপবে সাধারণ মানুষের উপরে। তবে এ দিন জিএসটি কাউন্সিলের বৈঠকে টিকার উপর কর প্রত্যাহারের দাবি করেনি রাজ্যগুলি। কারণ আগের ব্যবস্থায় তাদের কিনতে হত। এখন টিকা বিনামূল্যে দেওয়ার কথা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। সেক্ষেত্রে রাজ্যগুলির উপরে টিকা কেনার দায়িত্ব থাকছে না। তবে বৈঠকে কোভিড সরঞ্জাম ও ওষুধকে করমুক্ত করার দাবি করেছিল বিরোধীরা। কিন্তু তা করেনি কেন্দ্র। বরং কর কমিয়ে ৫ শতাংশ রাখা হয়েছে।   

 

আরটি-পিসিআর মেশিন, আরএনএ এক্সট্র্যাকশন মেশিন ও জেনোম সিকোয়েন্সিং মেশিনে জিএসটি হার ১৮ শতাংশই থাকছে। জেনোম সিকোয়েন্সিং কিটের ক্ষেত্রে ১২ শতাংশ জিএসটি লাগে। তাতে কোনও বদল হয়নি। কোভিড পরীক্ষা কিটের কাঁচামালেও কোনও জিএসটি বদল হয়নি। তবে হেপারিন, রেমডিসিভির এবং কোভিড চিকিৎসায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের সুপারিশকৃত যে কোনও ওষুধে কর ১২% থেকে কমে হয়েছে ৫%। 

মেডিক্যাল গ্রেড অক্সিজেন, অক্সিজেন কনসেনট্রেটর ও ভেন্টিলেটর, ভেন্টিলেটর মাস্ক, বাইপাপ মেশিনের উপরে জিএসটি ১২ শতাংশ থেকে কমিয়ে করা হয়েছে ৫ শতাংশ। কোভিড পরীক্ষা কিটে আগে লাগত ১২ শতাংশ। তা কমে হল ৫%। হ্যান্ড স্যানিটাইজার ১৮ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়েছে।        

আরও পড়ুন- 'এক দেশ এক রেশনকার্ড' চালু করুন, রাজ্যকে নির্দেশ সুপ্রিম কোর্টের

.