Gyanvapi Mosque Case: স্বেচ্ছামৃত্যুর আবেদন জানিয়ে রাষ্ট্রপতিকে চিঠি জ্ঞানবাপী মামলার আবেদনকারীর

রাখি সিং এবং অন্য চারজন মহিলা আবেদনকারী ২০২১ সালের অগস্টে জ্ঞানবাপী মসজিদ কমপ্লেক্সে হিন্দু মূর্তি পূজা করার অনুমতি চেয়ে মামলা দায়ের করেছিলেন। জিতেন্দ্র সিং ভিসেনের আত্মীয় রাখি সিং। মামলার অন্যতম প্রধান হিন্দু আবেদনকারী জিতেন্দ্র। তিনি শনিবার ‘হয়রানির’ অভিযোগ তুলে ঘোষণা করেন যে তিনি এবং তার পরিবার জ্ঞানবাপি বিরোধ সম্পর্কিত সমস্ত মামলা থেকে নিজেদের নাম প্রত্যাহার করছেন।

Updated By: Jun 8, 2023, 01:10 PM IST
Gyanvapi Mosque Case: স্বেচ্ছামৃত্যুর আবেদন জানিয়ে রাষ্ট্রপতিকে চিঠি জ্ঞানবাপী মামলার আবেদনকারীর

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বারাণসীর জ্ঞানবাপী মসজিদ মামলার একজন আবেদনকারী ভারতের রাষ্ট্রপতির কাছে চিঠি লিখেছেন। এই মামলা থেকে নিজের নাম প্রত্যাহার করার কথা ঘোষণার কয়েকদিন পরেই এই চিঠি লিখেছেন তিনি। মামলাকারীদের মধ্যে বিরোধের ফলেই এই নাম প্রত্যাহার বলে মনে করা হচ্ছে। চিঠিতে তিনি হয়রানির অভিযোগ তুলে স্বেচ্ছামৃত্যুর আবেদন জানিয়েছেন।

মসজিদ কমপ্লেক্সে হিন্দু প্রার্থনা ও আচার অনুষ্ঠানের অনুমতি দেওয়ার জন্য উত্তরপ্রদেশের একটি আদালতে আবেদনকারী পাঁচজন মহিলা আবেদনকারীর একজন একজন রাখি সিং। তিনি নিজের চিঠিতে লিখেছেন যে তিনি নয় জুন, শুক্রবার সকাল নয়টা পর্যন্ত রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর প্রতিক্রিয়ার জন্য অপেক্ষা করবেন। তিনি দাবি করেছেন যে এর পরেই, তিনি নিজের সিদ্ধান্ত নেবেন।

আরও পড়ুন: RBI Monetary Policy 2023: টানা দ্বিতীয়বার সুখবর দিল RBI, খুশি কোটি কোটি গ্রাহক

চিঠিতে তিনি অন্যান্য আবেদনকারীদের হাতে নিজের হয়রানি এবং নিপীড়নের ঘটনার বিশদ বিবরণ দিয়েছিলেন বলে জানা গিয়েছে।

জিতেন্দ্র সিং ভিসেনের আত্মীয় রাখি সিং। মামলার অন্যতম প্রধান হিন্দু আবেদনকারী জিতেন্দ্র। তিনি শনিবার ‘হয়রানির’ অভিযোগ তুলে ঘোষণা করেন যে তিনি এবং তার পরিবার জ্ঞানবাপী বিরোধ সম্পর্কিত সমস্ত মামলা থেকে নিজেদের নাম প্রত্যাহার করছেন।

বিশ্ব বৈদিক সনাতন সংঘের প্রধান ভিসেন বলেন, ‘আমি এবং আমার পরিবার (স্ত্রী কিরণ সিং এবং ভাইঝি রাখি সিং) জ্ঞানবাপী সংক্রান্ত সমস্ত মামলা থেকে নাম প্রত্যাহার করছি যা আমরা বিভিন্ন আদালতে দেশ ও ধর্মের স্বার্থে দায়ের করেছি’।

মামলাটিকে তার ‘সবচেয়ে বড় ভুল’ বলে অভিহিত করেছেন তিনি। পাশপাশি হিন্দু আবেদনকারী সহ বিভিন্ন মহল থেকে হয়রানির অভিযোগ করেছেন তিনি।

আরও পড়ুন: Mumbai: শ্রদ্ধা খুনের ছায়া, লিভ ইন পার্টনারের দেহ টুকরো করে প্রেসার কুকারে সেদ্ধ করলেন প্রৌঢ়

তিনি বলেন, ‘এমন পরিস্থিতিতে, সীমিত শক্তি এবং সম্পদের কারণে, আমি ধর্মের জন্য এই যুদ্ধ আর লড়তে পারব না এবং তাই আমি এটি ছেড়ে দিচ্ছি... এই সমাজ কেবল তাদের সঙ্গে রয়েছে যারা ধর্মের নামে কৌশল খেলে বিভ্রান্ত করে’।

রাখি সিং এবং অন্য চারজন মহিলা আবেদনকারী ২০২১ সালের অগস্টে জ্ঞানবাপী মসজিদ কমপ্লেক্সে হিন্দু মূর্তির পূজা করার অনুমতি চেয়ে মূল মামলা দায়ের করেছিলেন।

তবে আবেদনকারীদের মধ্যে মতপার্থক্য দেখা দিয়েছে।

একটি আইনী আদেশ শত শত হিন্দু মহিলাকে প্রতীকীভাবে প্রতি বছর একবার কমপ্লেক্সে দেবী শ্রিংগার গৌরীর পূজা করার অনুমতি দিয়েছে।

গত মাসে, এলাহাবাদ হাইকোর্ট হিন্দু আবেদনকারীদের মামলা বাতিল করার জন্য মসজিদ কমিটির একটি অনুরোধ খারিজ করে দিয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.