RBI Monetary Policy 2023: টানা দ্বিতীয়বার সুখবর দিল RBI, খুশি কোটি কোটি গ্রাহক

৬-৮ জুন RBI-এর মনিটারি পলিসি কমিটির বৈঠক হয়। কেন্দ্রীয় ব্যাংকের মুদ্রানীতি একটি আর্থিক বছরকে ছয়টি দ্বিমাসিক পর্যালোচনায় ভাগ করে। আরবিআই গভর্নর বলেন মুদ্রাস্ফীতির অবস্থার উপর নজরদারি একান্ত প্রয়োজন।

Updated By: Jun 8, 2023, 11:30 AM IST
RBI Monetary Policy 2023: টানা দ্বিতীয়বার সুখবর দিল RBI, খুশি কোটি কোটি গ্রাহক

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ফের অপরিবরতিত রেপো রেট। বৃহস্পতিবার রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (RBI) রেপো রেট ৬.৫ শতাংশে অপরিবর্তিত রেখেছে। কেন্দ্রীয় ব্যাংকের মনিটারি পলিসি কমিটি (MPC) সর্বসম্মতিক্রমে পূর্ববর্তী ছয়টি পলিসিতে রেপো রেট বৃদ্ধির পরে FY24-এর দ্বিতীয় দ্বি-মাসিক মুদ্রানীতি সভায় এই হার বৃদ্ধি বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে।

৬-৮ জুন RBI-এর মনিটারি পলিসি কমিটির বৈঠক হয়। কেন্দ্রীয় ব্যাংকের মুদ্রানীতি একটি আর্থিক বছরকে ছয়টি দ্বিমাসিক পর্যালোচনায় ভাগ করে। এই পর্যালোচনার বাইরেও পর্যালোচন হয়। এই আলোচনাগুলিকে আউট অফ সাইকেল পর্যালোচনা বলা হয়। কেন্দ্রীয় ব্যাংক জরুরী পরিস্থিতিতে এই অতিরিক্ত সেশন রাখে।

মুদ্রানীতি ঘোষণা করে, আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস বলেছেন যে MPC মুদ্রাস্ফীতির সম্ভাবনাকে দৃঢ়ভাবে আটকে রাখার জন্য দ্রুত এবং যথাযথভাবে নীতিগত পদক্ষেপ নিতে থাকবে। তিনি বলেন, ‘হেডলাইন মূল্যস্ফীতি চার শতাংশের লক্ষ্যমাত্রার উপরে রয়েছে এবং বছরের বাকি সময়ে এটি একই থাকবে বলে আশা করা হচ্ছে’।

আরও পড়ুন: Mumbai: শ্রদ্ধা খুনের ছায়া, লিভ ইন পার্টনারের দেহ টুকরো করে প্রেসার কুকারে সেদ্ধ করলেন প্রৌঢ়

আরবিআই গভর্নর জোর দিয়েছিলেন যে বিশ্ব বাজারের অভূতপূর্ব হেডওয়াইন্ডের মধ্যেই ভারতীয় অর্থনীতি এবং আর্থিক ক্ষেত্র শক্তিশালী এবং স্থিতিস্থাপক অবস্থায় রয়েছে। তিনি আরও বলেছিলেন যে ভূ-রাজনৈতিক পরিস্থিতির কারণে বিশ্বব্যাপী অর্থনৈতিক কর্মকাণ্ডের গতি হ্রাস পাবে। তিনি আরও বলেন মুদ্রাস্ফীতির অবস্থার উপর নজরদারি একান্ত প্রয়োজন।

কেন্দ্রীয় ব্যাংক FY'24-এ খুচরা মুদ্রাস্ফীতির অনুমান আগের ৫.২ শতাংশ থেকে কমিয়ে ৫.১ শতাংশ করেছে। গভর্নর দাস বলেছেন, ‘আরবিআই FY'24-এর জন্য ৬.৫ শতাংশ বৃদ্ধির অনুমান ধরে রেখেছে, কিউ১-এ ৮ শতাংশ, কিউ২-এ ৬.৫ শতাংশ, কিউ৩-এ ৬ শতাংশ এবং কিউ৪-এ ৫.৭ শতাংশ বৃদ্ধির আশা করছে’।

আরও পড়ুন: Cyclone Biparjoy: প্রবল ঘূর্ণিঝড়ের চেহারা নিল 'বিপর্যয়', ত্রস্ত একাধিক রাজ্য

এছাড়াও আরবিআই FY'24-এর রিটেল ইনফ্লেশন প্রজেকশন আগের অনুমান করা ৫.২ শতাংশ থেকে কমিয়ে ৫.১ শতাংশ করেছে। আরবিআই গভর্নর বলেছেন যে চলতি অর্থবর্ষের প্রথম কোয়ার্টারে জিডিপি বৃদ্ধির ৮ শতাংশ হবে বলে প্রত্যাশা করা হচ্ছে।

তিনি বলেন, ‘অভ্যন্তরীণ চাহিদার অবস্থা বৃদ্ধির সহায়ক; পুনরুজ্জীবনের পথে রয়েছে গ্রামীণ চাহিদা। অর্থনীতির উৎপাদনশীলতাঁর জন্য প্রয়োজনী এমন পর্যাপ্ত সংস্থান নিশ্চিত করার সঙ্গে সঙ্গে আরবিআই তার লিকুইডিটি ব্যবস্থাপনায় নমনীয় থাকবে’।

মুদ্রানীতির একটি অস্ত্র হল সুদের হার বাড়ানো যা সাধারণত অর্থনীতিতে চাহিদা কমাতে এবং মুদ্রাস্ফীতি কমাতে কাজ করে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.