Gyanvapi mosque: জ্ঞানবাপী মসজিদ বিতর্কে হিন্দু পক্ষের বড় জয়, পূজার্চনার আবেদন শুনবে আদালত

Gyanvapi mosque: বারাণসী আদালত এদিন স্পষ্ট জানাল যে, ৫ হিন্দু মহিলার করা সেই আবেদন শোনা হবে। আগামী ২২ সেপ্টেম্বর পরবর্তী শুনানি। 

Updated By: Sep 12, 2022, 04:06 PM IST
Gyanvapi mosque: জ্ঞানবাপী মসজিদ বিতর্কে হিন্দু পক্ষের বড় জয়, পূজার্চনার আবেদন শুনবে আদালত
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জ্ঞানবাপী মসজিদ মামলায় বড় মোড়। খারিজ মসজিদ কমিটির আবেদন। বদলে জ্ঞানবাপী মসজিদে পুজো-অর্চনা করতে দেওয়ার জন্য করা আবেদন গ্রাহ্য হল শোনার জন্য। জ্ঞানবাপী মসজিদের ভিতর পুজো-অর্চনা করার অনুমতি চেয়ে আদালতের দ্বারস্থ হয়েছিলেন ৫ হিন্দু মহিলা। সেই আবেদন গ্রাহ্য হয়েছে। বারাণসী আদালত এদিন স্পষ্ট জানাল যে, ৫ হিন্দু মহিলার করা সেই আবেদন শোনা হবে। আগামী ২২ সেপ্টেম্বর পরবর্তী শুনানি। 

ধর্মপ্রাণতা ও ধর্মীয় উন্মাদনা এই দুই নিয়েই ভারত। নানা সময়ে তাই নানা কিছু অবলম্বন করে এই সংক্রান্ত নানা সমীক্ষা, পরীক্ষা, সার্ভে ইত্যাদি ঘটে থাকে। সম্প্রতি এক সার্ভের পর জ্ঞানবাপী মসজিদে শিবলিঙ্গের অস্তিত্ব মিলেছে বলে জানা যায়। বারাণসীর কাশী বিশ্বনাথ মন্দির লাগোয়া জ্ঞানবাপী মসজিদের একাংশে মন্দিরের কিছু নিদর্শন মিলেছে বলে দাবি ওঠে। মসজিদে শিবলিঙ্গ মিলেছে। ওজুখানার জলাধারের নীচে প্রাচীন শিবলিঙ্গের উপস্থিতিরও দাবি উঠেছে। একথা সামনে আসার পরই, এই নিয়ে বিতর্ক উসকে ওঠে। আদালত পর্যন্ত গড়ায় বিষয়টি।

বেনারস কোর্ট আর্কিওলজিক্যাল সোসাইটি অফ ইন্ডিয়ার উপর সমীক্ষার দায়িত্ব দেয়। অন্যদিকে, কঠোর নিরাপত্তায় মুড়ে দেওয়া হয় মসজিদ চত্বর। মসজিদ এলাকায় ঘিরতে নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। যদিও মুসলিমরা নমাজ পরতে পারবেন বলে জানায় আদালত। যদিও মুসলিম পক্ষের দাবি, ওজুখানার পাথরের কাঠামো আদতে একটি ফোয়ারার নির্গমন মুখ। মুঘল যুগে তাজমহল-সহ অনেক স্থাপত্যেই ফোয়ারার উপস্থিতি রয়েছে। যদিও হিন্দুদের তরফে দাবি শিবলিঙ্গের চরিত্র বদলে দেওয়ার উদ্দেশ্যে পরবর্তীকালে উদ্দেশ্যপ্রণোদিত ভাবে মুখটি কেটে দেওয়া হয়েছে। 

আরও পড়ুন, Bengaluru Doctor: জ্যামে গাড়ি ফেলে রেখেই কয়েক কিলোমিটার দৌড়ে চিকিৎসক পৌঁছলেন অপারেশন থিয়েটারে...

অন্যদিকে ফাঁস হয়ে যাওয়া ভিডিয়োগ্রাফির চূড়ান্ত রিপোর্টে তহখানার স্তম্ভে কলস, পদ্ম ও ত্রিশূলের শিল্পকর্মের উল্লেখ রয়েছে৷ এছাড়াও হিন্দু পুজোয় ব্যবহৃত ঘণ্টার মতো দেখতে শিল্পকর্মের নিদর্শন দেখা গিয়েছে বলেও উল্লেখ আছে। এখন জ্ঞানবাপী মসজিদের ভিতর ৫ হিন্দু মহিলার ধর্মাচরণের অনুমতি সংক্রান্ত আবেদন মামলার শুনানি শুনবে আদালত। ওয়াকিবহল মহলের মত, এটা বলাই যায় যে, এই নির্দেশ দিয়ে আদালত খানিকটা হলেও মসজিদের ভিতর মন্দিরের অস্তিত্বের তত্ত্বেই যেন শিলমোহর দিল! 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.