মোদী সরকারের টিকা-দোষের দিকে আঙুল তুললেন রাহুল, 'বন্ধ রাখুন উৎসব' দাগলেন তোপ

অবিলম্বে বিদেশে প্রতিষেধক পাঠানো বন্ধের দাবি তোলেন রাহুল।

Updated By: Apr 10, 2021, 01:35 PM IST
মোদী সরকারের টিকা-দোষের দিকে আঙুল তুললেন রাহুল, 'বন্ধ রাখুন উৎসব' দাগলেন তোপ

নিজস্ব প্রতিবেদন: প্রতিষেধকের রফতানি আগে বন্ধ করুন। প্রধানমন্ত্রীকে লিখলেন রাহুল গান্ধী। টিকা-উৎসবে না মেতে দেশ জুড়ে টিকার যে ঘাটতি দেখা দিয়েছে আগে তার সমাধানের রাস্তা দেখুন।

টিকা উৎসব না-করে, যাঁদের প্রয়োজন তাঁরা যাতে যথাসময়ে প্রতিষেধক পান-- প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (Prime Minister Narendra Modi) আগে তা নিশ্চিত করতে বললেন রাহুল গান্ধী (Rahul Gandhi)। সমস্ত দেশবাসীর কাছে প্রতিষেধক পৌঁছে দেওয়ার স্বার্থে টিকার রফতানি বন্ধের কথাও বলেন তিনি। 

আরও পড়ুন:  করোনা কার্ফু, পরীক্ষা, টিকা উৎসব ও কনটেনমেন্ট জোন, Covid-দাওয়াই PM Modi-র

দেশে সংক্রমণের সূচক (Covid-19 pandemic) দু'মাস ধরে ঊর্ধ্বমুখী। অথচ ঘাটতি দেখা দিয়েছে করোনা প্রতিরোধের হাতিয়ার প্রতিষেধকেই। প্রতিষেধক চেয়ে কেন্দ্রের কাছে প্রতিদিন দরবার করছে বিভিন্ন রাজ্য। এই পরিস্থিতিতে মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে আগামী ১১-১৪ এপ্রিল 'টিকা উৎসব' (vaccine festival) পালনের ডাক দিয়েছেন প্রধানমন্ত্রী। সংশ্লিষ্ট মহলের একাংশের প্রশ্ন, টিকাই যেখানে নেই, সেখানে টিকা-উৎসবের ডাক দেওয়ার কেন?

অনেকটা সেই সুরই শোনা গেল প্রধানমন্ত্রীকে লেখা রাহুলের একটি চিঠিতে। রাহুল লিখেছেন, 'প্রতিষেধকের ঘাটতি গুরুতর সমস্যা। এটা কোনও উৎসব নয়। অবিলম্বে বয়সের গণ্ডি তুলে দিয়ে, যাঁদের প্রয়োজন, তাঁদের প্রতিষেধক দেওয়ার ছাড়পত্র দেওয়া হোক।' পাশাপাশি, টিকার ঘাটতি মেটাতে পরীক্ষামূলক প্রয়োগে থাকা অন্য প্রতিষেধকগুলিকে দ্রুত ছাড়পত্র দেওয়ার বিষয়েও পদক্ষেপ করতে অনুরোধ করেন তিনি।

ভারত ইতিমধ্যেই বিভিন্ন দেশকে প্রায় ৬ কোটি ডোজ প্রতিষেধক দিয়েছে। বর্হিবিশ্বে ভারতের এই উদ্যোগ প্রশংসিতও। কিন্তু এখন তা কার্যত বুমেরাং হয়ে দাঁড়িয়েছে মোদী সরকারের কাছে। রাহুল চিঠিতে সরকারের ওই পদক্ষেপের সমালোচনা করে অবিলম্বে বিদেশে প্রতিষেধক পাঠানো বন্ধের দাবি তুলেছেন।

আরও পড়ুন: অনুমতি ছাড়াই লাক্ষাদ্বীপে ভারতের Economic Zone ঢুকে পড়ল মার্কিন রণতরী

.