MiG 21: মাটিতে ফ্লাইং কফিন! মিগ ২১ ফাইটারের গোটা ফ্লিটকেই বসিয়ে দিল বায়ুসেনা

MiG 21: ১৯৬০ সালে এটি প্রথম আগে ভারতীয় বায়ুসেনায়। ধাপে ধাপে কেনা হয়েছিল মোট ৮৭০ জেট। তার পর থেকে ৪০০ বার দুর্ঘটনায় পড়েছে মিগ ২১ জেট। এর ফলে এটিকে ফ্লাইং কফিন বলেও কটাক্ষ করা হয় বিভিন্ন মহল থেকে। এখন রয়েছে মাত্র ৫০টি জেট

Updated By: May 21, 2023, 03:52 PM IST
MiG 21: মাটিতে ফ্লাইং কফিন! মিগ ২১ ফাইটারের গোটা ফ্লিটকেই বসিয়ে দিল বায়ুসেনা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: একের পর এক দুর্ঘটনায় মাটিতে পড়েছে ভারতীয় বায়ুসেনার মিগ ২১ ফাইটার জেট। কখনও মারা গিয়েছেন পাইলট, কখনও আবার সাধারণ মানুষ। এবার সাময়িকভাবে সেই মিগ ২১ এর গোটা ফ্লিটটিকেই বসিয়ে দিল বায়ুসেনা। গত ৫ দশক ধরে বায়ুসেনায় রয়েছেন এই রুশ ফাইটার জেট। তবে ভারতীয় বায়ুসেনায় বর্তমানে ৩টি স্কোয়াড্রনে রয়েছে মোট ৫০টি মিগ ২১। 

আরও পড়ুন-লোকাল ট্রেনের বদলে চলবে বন্দে ভারত, দেশের এই শহরে বদলে যাচ্ছে যাত্রী সাচ্ছন্দ

গত ৮ মে রাজস্থানের হনুমানগড়ে ভেঙে পড়ে একটি মিগ ২১। তাতে মৃত্যু হয় একই পরিবারের ৩ জনের। এলাকার সূত্রগড় বায়ুসেনা ঘাঁটি থেকে সেটি রুটিন উড়ানের জন্য উড়েছিল। তার পরেই সেটি একটি বাড়ির উপরে ভেঙে পড়ে। এর পরই মিগ ২১ এর নিরাপত্তা নিয়ে ফের একবার প্রশ্ন উঠে য়ায়। ১৯৬০ সালে এটি প্রথম আগে ভারতীয় বায়ুসেনায়। ধাপে ধাপে কেনা হয়েছিল মোট ৮৭০ জেট। তার পর থেকে ৪০০ বার দুর্ঘটনায় পড়েছে মিগ ২১ জেট। এর ফলে এটিকে ফ্লাইং কফিন বলেও কটাক্ষ করা হয় বিভিন্ন মহল থেকে। এখন রয়েছে মাত্র ৫০টি জেট।

বারবার কেন এমন দুর্ঘটনা? এনিয়ে ফের তদন্ত নেমেছে বায়ুসেনা। রাজস্থানের ওই দুর্ঘটনার কারণ না জানা গেলে সম্ভবত উড়ান বন্ধই থাকবে মিগ ২১ জেটের। বায়ুসেনা সূত্রে খবর, 'কেন বারবার এভাবে দুর্ঘটনা হচ্ছে তা খতিয়ে দেখতেই তদন্ত। যথদিন পর্যন্ত না ওই তদন্ত শেষ না হবে ততদিন মিগে ২১ এর উড়ান বন্ধ থাকবে।'

বহুদিন ধরেই মিগ ২১ জেটকে বসিয়ে দেওয়ার কথা উঠছে। ঠিক হয়েছে ২০২৫ সালে সবকটি মিগকেই বসিয়ে দেওয়া হবে। তার পরিবর্তে আসবে তেজস জেট। ওই বিমানটির আধুনিকিকরণের জন্য হিন্দুস্থান অ্য়ারোনটিক্স লিমিটেডের সঙ্গে কথা হয়েছে বায়ুসেনার। ইতমিধ্য়েই ৩৬ রাফাল জেট কিনেছে বায়ুসেনা। আরও ১১৪টি মাঝারি ধরনের ফাইটের নেওয়ার কতা ভাবছে বায়ুসেনা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.