ভোট না দিলে সরকারের সমালোচনা করা যাবে না : সুপ্রিম কোর্ট

বিধানসভা হোক বা লোকসভা, এমনকী পঞ্চায়েত স্তর থেকে পুরসভা, কোনও নির্বাচনেই যদি আপনি ভোট না দেন তাহলে সরকারের ভালো-মন্দ কোনও কাজ নিয়েই মন্তব্য করা যাবে না। সম্প্রতি, একটি মামলার শুনানিতে এমনই এক রায় দিল সুপ্রিম কোর্ট। বিচারপতি এন ভি রামন ও ডি ওয়াই চন্দ্রচুরের ডিভিশন বেঞ্চে ওঠে মামলাটি।

Updated By: Feb 5, 2017, 04:00 PM IST
ভোট না দিলে সরকারের সমালোচনা করা যাবে না : সুপ্রিম কোর্ট

ওয়েব ডেস্ক : বিধানসভা হোক বা লোকসভা, এমনকী পঞ্চায়েত স্তর থেকে পুরসভা, কোনও নির্বাচনেই যদি আপনি ভোট না দেন তাহলে সরকারের ভালো-মন্দ কোনও কাজ নিয়েই মন্তব্য করা যাবে না। সম্প্রতি, একটি মামলার শুনানিতে এমনই এক রায় দিল সুপ্রিম কোর্ট। বিচারপতি এন ভি রামন ও ডি ওয়াই চন্দ্রচুরের ডিভিশন বেঞ্চে ওঠে মামলাটি।

আরও পড়ুন- নির্বাচন কমিশনের এবার নয়া উদ্যোগ পিঙ্ক বুথ

কিছুদিন আগে দেশের বিভিন্ন এলাকায় সরকারি রাস্তা ও ফুটপাত দখলকারীদের সরানোর দাবিতে একটি মামলা রুজু করেন ধনেশ লেশধান নামে এক ব্যক্তি। তাঁর অভিযোগ, বারবার সরকারকে চিঠি লেখা সত্ত্বেও এই বিষয়ে কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। শুধু তাই নয়, তাঁর আরও অভিযোগ, নির্বাচনের স্বার্থেই তাদের সেখান থেকে সরানোর কাজ করে না সরকার।

সেই মামলার আজ ছিল শুনানি। সেখানে মামলাকারীকে বিচারপতি রামন প্রশ্ন করেন, ''আপনি ভোট দেন?" উত্তর আসে, "না।" এরপরই বিচারপতি তাঁকে বলেন, ''আগে ভোট দিন। তারপর সরকারের সমালোচনা করবেন।'' শুধু তাই নয়, সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জে এস খেহরের নেতৃত্বে তৈরি ওই ডিভিশন বেঞ্চ জানিয়ে দেয় কেউ যদি নিজের ভোট দেন তবেই তিনি সরকারের সমালোচনা করতে পারবেন।

.