ILO Report: ভারতের নতুন প্রজন্ম শিক্ষিত হলে বেকারই থাকবে, বলছে রিপোর্ট

স্নাতকদের জন্য বেকারত্বের হার ছিল ২৯.১ শতাংশ, যারা পড়তে বা লিখতে পারে না তাদের বেকারত্বের ৩.৪ শতাংশের তুলনায় প্রায় নয় গুণ বেশি।

Updated By: Mar 29, 2024, 12:30 PM IST
ILO Report: ভারতের নতুন প্রজন্ম শিক্ষিত হলে বেকারই থাকবে, বলছে রিপোর্ট
প্রতীকী ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশনের মতে, ভারতে উচ্চ শিক্ষিত যুবকদের বেকার হওয়ার সম্ভাবনা বেশি।

স্নাতকদের জন্য বেকারত্বের হার ছিল ২৯.১ শতাংশ। এই সংখ্যা, যারা পড়তে বা লিখতে পারে না তাদের জন্য বেকারত্বের হার ৩.৪ শতাংশের চেয়ে প্রায় নয় গুণ বেশি। এই তথ্য ভারতের শ্রমবাজারের উপর একটি নতুন আইএলও রিপোর্টে দেখা গিয়েছে। মাধ্যমিক বা উচ্চশিক্ষা রয়েছে এমন তরুণদের বেকারত্বের হার ছিল ছয় গুণ বেশি অর্থাৎ ১৮.৪ শতাংশ।

আইএলও বলেছে, ‘ভারতে বেকারত্ব প্রধানত যুবকদের মধ্যে একটি সমস্যা ছিল, বিশেষ করে মাধ্যমিক স্তরের বা উচ্চতর শিক্ষার যুবকদের মধ্যে, এবং এটি সময়ের সঙ্গে সঙ্গে আরও তীব্র হয়েছে’।

আরও পড়ুন: Sanjeev Sanyal: 'বাঙালির উচ্চাকাঙ্ক্ষা নেই', ভোটের মুখে বিতর্কে মোদীর আর্থিক উপদেষ্টা!

পরিসংখ্যানগুলি শ্রমশক্তির দক্ষতা এবং বাজারে তৈরি করা চাকরির মধ্যে একটি তীব্র অমিলের দিকে নির্দেশ করে। এটি ভারতের রিজার্ভ ব্যাংকের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজনের মতো সুপরিচিত অর্থনীতিবিদদের সতর্কবার্তাও তুলে ধরে যে ভারতের দুর্বল স্কুলিং সময়ের সঙ্গে সঙ্গে এর অর্থনৈতিক সম্ভাবনাকে বাধা দেবে।

আইএলও বলেছে, ‘ভারতে যুব বেকারত্বের হার এখন বিশ্বের স্তরের তুলনায় বেশি’। ‘ভারতীয় অর্থনীতি নতুন শিক্ষিত যুব যারা শ্রমশক্তিতে প্রবেশ করছে তাদের জন্য অ-কৃষি খাতে যথেষ্ট লাভজনক চাকরি তৈরি করতে পারেনি, যা উচ্চ এবং ক্রমবর্ধমান বেকারত্বের হারকে প্রতিফলিত করে’।

চিনে, ১৬-২৪ বছর বয়সী যুবকদের বেকারত্বের হার বছরের প্রথম দুই মাসে ১৫.৩ শতাংশে বেড়েছে, যা শহুরে জনসংখ্যার ৫.৩ শতাংশের তুলনায় প্রায় তিনগুণ বেশি।

আরও পড়ুন: Temple Lemon Auction: খেলেই লাফিয়ে বাড়বে বীর্য! মন্দিরের প্রসাদি পাতিলেবুর দাম উঠল ২.৫০ লক্ষ!

যদিও ১৫-২৯ বছরের তরুণ বেকার ভারতীয়দের সংখ্যা ২০০০ সালের ৮৮.৬ শতাংশ থেকে ২০২২ সালে কমে ৮২.৯ শতাংশ হয়। সেই সময়ে শিক্ষিত যুবকদের পরিমাণ ৫৪.২ শতাংশ থেকে বেড়ে ৬৫.৭ শতাংশ হয়েছে বলে ILO-র পরিসংখ্যানে দেখা গিয়েছে।

বিশেষ করে নারীরা বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। পরিসংখ্যান দেখায় যে শিক্ষিত বেকার যুবক ৬২.২ শতাংশের তুলনায় বেশি শিক্ষিত বেকার যুবতী। তাঁদের পরিমাণ, ৭৬.৭ শতাংশ। গ্রামীণ অংশের তুলনায় শহরাঞ্চলেও বেকারত্ব বেশি ছিল।

ILO বলেছে, ভারতে নারীর শ্রমশক্তিতে অংশগ্রহণের হার প্রায় ২৫ শতাংশ যা বিশ্বের সর্বনিম্ন। জীবিকা নির্বাহের কর্মসংস্থানের ‘উল্লেখযোগ্য বৃদ্ধি’ মহামারী চলাকালীন উন্নতি হয়েছে বলে এটি বলেছে।

প্রতিবেদনে তথাকথিত গিগ চাকরি বা খাদ্য সরবরাহকারী চালকদের মতো অস্থায়ী এবং কম বেতনের কর্মসংস্থানের বৃদ্ধি সম্পর্কেও সতর্ক করা হয়েছে। ডিজিটাল প্ল্যাটফর্মগুলি কর্মচারী এবং স্ব-নিযুক্ত ব্যক্তিদের মধ্যে পার্থক্যকে ঝাপসা করে দিয়েছে, যা কর্মীদের সুস্থতা এবং কাজের অবস্থার জন্য নতুন চ্যালেঞ্জ তৈরি করেছে, আইএলও বলেছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.