Independence Day 2023: মোদীর ভাষণে অনুপস্থিত খাড়গে, লাল কেল্লায় ফাঁকা চেয়ারে কড়া বার্তা!

 'বড় নেতারা কখনও নতুন ইতিহাস তৈরির জন্য পুরনো গৌরবময় ইতিহাসকে মুছে দেয় না। কেউ কেউ ভাবেন ভারত শুধুমাত্র শেষ কয়েক বছরেই উন্নতি হয়েছে। কিন্তু এই চিন্তাধারা ভুল।'

Updated By: Aug 15, 2023, 12:05 PM IST
Independence Day 2023: মোদীর ভাষণে অনুপস্থিত খাড়গে, লাল কেল্লায় ফাঁকা চেয়ারে কড়া বার্তা!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: স্বাধীনতা দিবসে লালকেল্লায় প্রধানমন্ত্রী মোদীর ভাষণে অনুপস্থিত থাকলেন মল্লিকার্জুন খাড়গে। মোদীর ভাষণের সময় ফাঁকা পড়ে রইল বিরোধী দলনেতার আসন। রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, লালকেল্লায় প্রধানমন্ত্রী মোদীর ভাষণে অনুপস্থিত থেকে কড়া বার্তা দিলেন খাড়গে। যদিও কংগ্রেসের তরফে খাড়গের অনুপস্থিত থাকার কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে যে, তাঁর শরীর ভালো নেই। তবে মল্লিকার্জুন খাড়গে, একটি ভিডিয়ো বার্তা দিয়েছেন। যেখানে নাম না করে খাড়গে তোপ দেগেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে উদ্দেশ করে। তিনি বলেন, 'কেউ কেউ ভাবেন ভারত শুধুমাত্র শেষ কয়েক বছরেই উন্নতি হয়েছে। কিন্তু এই চিন্তাধারা ভুল।'

খাড়গে তাঁর বক্তব্যে, দেশের প্রাক্তন প্রধানমন্ত্রীদের অবদানের কথা তুলে ধরেছেন। ভারতের প্রথম প্রধানমন্ত্রী জহরলাল নেহেরু থেকে ইন্দিরা গান্ধী, লাল বাহাদুর শাস্ত্রী, রাজীব গান্ধী, পি ভি নরসিংহ রাও, মনমোহন সিং সবার অবদানের কথা উল্লেখ করেন তিনি। এমনকি তিনি বিজেপি আইকন অটল বিহারী বাজপেয়ীর কথাও বলেন। মোদীকে একহাত নিয়ে তিনি বলেন, "প্রত্যেক প্রধানমন্ত্রী-ই জাতির অগ্রগতিতে অবদান রেখেছেন। তবে আজ কিছু লোক বলার চেষ্টা করছে যে ভারত শুধুমাত্র গত কয়েক বছরেই উন্নতি দেখেছে।" খাড়গে তাঁর ভিডিয়ো বার্তায় মহাত্মা গান্ধী, জওহরলাল নেহেরু, সর্দার বল্লভভাই প্যাটেল, নেতাজি সুভাষচন্দ্র বসু, রাজেন্দ্র প্রসাদ, সরোজিনী নাইডু, বি আর আম্বেদকর সহ মহান মানবদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। 

লাল বাহাদুর শাস্ত্রী ও ইন্দিরা গান্ধী-ই প্রথম ভারতকে আত্মনির্ভর হওয়ার পথ দেখিয়েছিলেন। তাদের আমলেই ভারতের আত্মনির্ভর হওয়ার শুরু। দাবি করেন খাড়গে। স্বাধীন ভারতে কংগ্রেস সরকারের আমলেই IIT, IIM, AIIMS সহ মহাকাশ গবেষণা কেন্দ্র গড়ে ওঠে বলে নিজের বক্তব্যে উল্লেখ করেন খাড়গে। সেইসঙ্গে তোপ দাগেন, 'বড় নেতারা কখনও নতুন ইতিহাস তৈরির জন্য পুরনো গৌরবময় ইতিহাসকে মুছে দেয় না।' তোপ দাগেন, কিন্তু বর্তমান ভারতে গণতন্ত্র বিপন্ন। সংবিধানের অমর্যাদা হচ্ছে। বিরোধীদের কণ্ঠরোধ করার চেষ্টা চলছে। সিবিআই, ইডি, আইটি-র পাশাপাশি এজন্য তিনি কাঠগড়ায় তুলেছেন নির্বাচন কমিশনকেও। 

আরও পড়ুন, Independence Day 2023: 'পারফর্ম... রিফর্ম... ট্রান্সফর্ম...' স্বাধীনতা দিবসে জাতির উদ্দেশ্যে বার্তা মোদীর

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.