Indian Rupee: খুলছে নতুন দরজা, ভারতীয় টাকায় এবার ব্যবসায়িক লেনদেন করা যাবে শ্রীলঙ্কাতে!

শ্রীলঙ্কার আর্থিক মন্দা সামাল দিতে সে দেশকে ৩.৮ বিলিয়ন ডলার সাহায্য দিয়েছে ভারত। তার ফলে কিছুটা ধাতস্থ হয়েছে দ্বীপরাষ্ট্রটি। স্বাধীনতার পর ২০২২ সালে ভয়ঙ্কর আর্থিক মন্দার কবলে পড়ে শ্রীলঙ্কা

Updated By: Mar 5, 2023, 08:13 PM IST
Indian Rupee: খুলছে নতুন দরজা, ভারতীয় টাকায় এবার ব্যবসায়িক লেনদেন করা যাবে শ্রীলঙ্কাতে!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চরম আর্থিক অচলাবস্থার মধ্যে পড়ে বিপর্যস্ত শ্রীলঙ্কা। খাবারের দাম আকাশছোঁয়া, জ্বালানি নেই, মানুষের হাতে কাজ নেই, পকেটে শূন্য। কয়েক মাসে আগেই বিক্ষুব্ধ সাধারণ মানুষ দেশছাড়া করেছিলেন প্রেসিডেন্টকে। পরিস্থিত এখন কিছুটা সামল দেওয়া গেলেও খুঁড়িয়ে চলেছে দেশের অর্থনীতি। এরকম এক পরিস্থিতিতে ভারতীয় টাকা সেদেশে চালানো যায় কিনা তা এখন বিবেচনা করে দেখছে দু'দেশ। বাণিজ্যিক লেনদেনের ক্ষেত্রে ভারতীয় রুপি শ্রীলঙ্কায় ব্যবহার করা যায় কিনা তা নিয়ে গত বৃহস্পতিবার একদফা আলোচনা হয়েছে দুদেশের মধ্যে।

আরও পড়ুন-দাবি আদায়ে মুখ্যমন্ত্রীর কাছে দরবার পুলওয়ামা শহিদের স্ত্রীর, বেধড়ক পেটাল পুলিস

শ্রীলঙ্কায় ভারতীয় হাইকমিশনের তরফে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, ওই বৈঠকে ব্যাঙ্ক অব সাইলন, স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া, ইন্ডিয়ান ব্যাঙ্ক তাদের অভিজ্ঞতার কথা ভাগাভাগি করে। ওই বৈঠকে ছিলেন রিজার্ভ ব্যাঙ্ক ও শ্রীলঙ্কার সেন্ট্রাল ব্যাঙ্কের প্রতিনিধিরাও। ভারতীয় রুপিতে ব্যবসা চললে কী সমস্যা হবে, কী ধরনের সুবিধে হয় তা নিয়ে কথা হয়। নতুন এই প্রস্তাবের পক্ষে সহমত পোষণ করেন শ্রীলঙ্কার অর্থমন্ত্রী।

আলোচনায় অংশগ্রহণকারীদের মত ভারতীয় মূদ্রা শ্রীলঙ্কার চললে তা পর্যটন ও হসপিচালিটি ক্ষেত্রে বড় সহায়ক হবে। শ্রীলঙ্কার ভারতের রাষ্ট্রদূত ভারতীয় টাকা ব্যবহারের সুবিধের কথা তুলে ধরেন। তিনি বলেন, এরকম হলে দুদেশের বাণিজ্যিক সম্পর্ক আরও বাড়বে। বিনিয়োগেও আসবে।

শ্রীলঙ্কার আর্থিক মন্দা সামাল দিতে সে দেশকে ৩.৮ বিলিয়ন ডলার সাহায্য দিয়েছে ভারত। তার ফলে কিছুটা ধাতস্থ হয়েছে দ্বীপরাষ্ট্রটি। স্বাধীনতার পর ২০২২ সালে ভয়ঙ্কর আর্থিক মন্দার কবলে পড়ে শ্রীলঙ্কা। পরিস্থিতি বুঝে সেপ্টেম্বরে শ্রীলঙ্কাকে ২.৯ বিলিয়ন ডলার সাহায়্য করে আইএমএফ।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.