'১ টাকা' খরচ করে আন্তর্জাতিক আদালতে জয় পেল ভারত

আন্তর্জাতিক আদালতে জয় পেয়েছে ভারত। হার হয়েছে পাকিস্তানের। কুলভূষণ যাদব মামলায় জোর ধাক্কা পাকিস্তানের। কুলভূষণ যাদবের মৃত্যদণ্ডের নির্দেশে স্থগিতাদেশ জারি করেছে আন্তর্জাতিক আদালত। সবদিক দিয়েই এখন অ্যাডভান্টেজে ভারত। এই 'জয়ের' পিছনে অন্যতম অবদান যারঁ, তিনি হলেন আইনজীবী হরিশ সালভে। রায়ের পরই টুইট করে সালভেকে ধন্যবাদ জানিয়েছেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ।

Updated By: May 18, 2017, 06:35 PM IST
'১ টাকা' খরচ করে আন্তর্জাতিক আদালতে জয় পেল ভারত

ওয়েব ডেস্ক : আন্তর্জাতিক আদালতে জয় পেয়েছে ভারত। হার হয়েছে পাকিস্তানের। কুলভূষণ যাদব মামলায় জোর ধাক্কা পাকিস্তানের। কুলভূষণ যাদবের মৃত্যদণ্ডের নির্দেশে স্থগিতাদেশ জারি করেছে আন্তর্জাতিক আদালত। সবদিক দিয়েই এখন অ্যাডভান্টেজে ভারত। এই 'জয়ের' পিছনে অন্যতম অবদান যারঁ, তিনি হলেন আইনজীবী হরিশ সালভে। রায়ের পরই টুইট করে সালভেকে ধন্যবাদ জানিয়েছেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ।

৮ মে হেগের আন্তর্জাতিক আদালতে, কুলভূষণের মৃত্যুদণ্ড রদে ভারতের আবেদন নিয়ে পাক্কা দেড় ঘণ্টার সওয়াল। একের পর এক যুক্তি। আন্তর্জাতিক আদালতে তখনই কিস্তিমাত্ করেন ভারতের প্রাক্তন সলিসিটর জেনারেল সালভে। মামলার মোড় অনেকখানি ঘুরে যায় ভারতের দিকে।

কিন্তু তারপরেও, আন্তর্জাতিক আদালতে সত্যিই কি সালভে কোনও সুবিধা করতে পারবেন, সোশ্যাল মিডিয়ায় সেই প্রশ্ন তুলেছিলেন জনৈক সঞ্জীব গয়াল। প্রশ্ন তোলেন, 'এত টাকা' খরচ করে সালভেকে রাখার যৌক্তিকতা নিয়েও!

যার উত্তর দেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ নিজে। টুইট করে সুষমা স্বরাজ জানান, কুলভূষণের মামলা লড়ার জন্য 'মাত্র ১ টাকা' নিয়েছেন সালভে। এটাই তাঁর 'চার্জ'।

আন্তর্জাতিক আদালতে কুলভূষণ যাদবের মামলাটি লড়ার জন্য হরিশ সালভেকে অনুরোধ করে কেন্দ্র। আন্তর্জাতিক কূটনীতিতে তাঁর দক্ষতার জন্যই এই দায়িত্ব তাঁকে অর্পণ করা হয়। ১৮ বছর পর, আন্তর্জাতিক আদালতে আবার দুটি প্রতিবেশী দেশের আইনি লড়াই।

আজ আন্তর্জাতিক আদালত তার প্রাথমিক রায় শুনিয়েছে। ভারতের দাবিকে মান্যতা দিয়েছে ICJ।

আরও পড়ুন, অনিল দাভের মৃত্যুতে, পরিবেশ মন্ত্রকের অতিরিক্ত দায়িত্ব পাচ্ছেন ড. হর্ষ বর্ধন

.