ভারতে সাম্প্রদায়িক হিংসা ছড়াতে ছক পাকিস্তানের মদতপুষ্ট জঙ্গিদের, দাবি মার্কিন গোয়েন্দা রিপোর্টে

মঙ্গলবার এই চাঞ্চল্যকর রিপোর্ট সামনে এনেছেন মার্কিন জাতীয় গোয়েন্দা সংস্থার প্রধান ড্যান কোটস।

Updated By: Jan 30, 2019, 11:03 AM IST
ভারতে সাম্প্রদায়িক হিংসা ছড়াতে ছক পাকিস্তানের মদতপুষ্ট জঙ্গিদের, দাবি মার্কিন গোয়েন্দা রিপোর্টে

নিজস্ব প্রতিবেদন: মাস দেড়েকের মধ্যেই ঘোষণা হতে পারে লোকসভা নির্বাচন। তার পর প্রায় মাস দুয়েক ধরে চলবে সংসদ দখলের লড়াই। কিন্তু তার আগেই সামনে এল এক চাঞ্চল্যকর রিপোর্ট। যা পুলিশ-প্রশাসনের কপালে চিন্তার ভাঁজ ফেলতে বাধ্য।

আরও পড়ুন: PUBG নিয়ে মুখ খুললেন মোদী

মঙ্গলবার এই চাঞ্চল্যকর রিপোর্ট সামনে এনেছেন মার্কিন জাতীয় গোয়েন্দা সংস্থার প্রধান ড্যান কোটস। তিনি জানিয়েছেন, ভারত ও আফগানিস্তান এখনও পাক-মদতপুষ্ট জঙ্গিদের প্রধান লক্ষ্য। ভারতে সামনেই সাধারণ নির্বাচন। তার আগে পাক-মদতপুষ্ট জঙ্গিরা ভারতে সাম্প্রদায়িক হিংসাও ছড়াতে পারে।

এ বছর জুলাইয়ে আফগানিস্তানেও রাষ্ট্রপতি নির্বাচন রয়েছে। ওই নির্বাচনের আগেও সেই দেশে অস্থিরতা তৈরিতে তত্পর পাক-মদতপুষ্ট ও তালিবান জঙ্গিরা।

আরও পড়ুন: মোদী সরকারের সঙ্গে আর কোনও কথা নয়, বলছে পাকিস্তান

সংবাদসংস্থা পিটিআই জানাচ্ছে, ড্যান কোটস সম্প্রতি মার্কিন সেনেটের গোয়েন্দা সংক্রান্ত সিলেক্ট কমিটির সামনে হাজির হয়েছিলেন। সেখানে বিশ্বব্যাপী সন্ত্রাসের আশঙ্কা নিয়ে একটি রিপোর্ট পেশ করা হয়। সেই রিপোর্টেই ভারত ও আফগানিস্তানে সন্ত্রাসের শঙ্কা নিয়ে বিস্তারিত বর্ণনা করা হয়।

ওই রিপোর্ট অনুযায়ী, পাকিস্তান সন্ত্রাস নিয়ে এখনও সঙ্কীর্ণ মনোভাব নিয়ে চলছে। তারা বেশ কয়েকটি জঙ্গি সংগঠনকে ব্যবহার করছে তারা। ফলে একাধিক জঙ্গিগোষ্ঠীর কাছে পাকিস্তান এখন সবচেয়ে নিরাপদ জায়গা।

আরও পড়ুন: রাম জন্মভূমি আন্দোলনকারীদের অযোধ্যার অবিতর্কিত জমি দিতে চেয়ে আদালতে মোদী সরকার

তাই সেখানে বসেই আফগানিস্তান ও ভারতে হামলার ছক কষছে ওই জঙ্গি সংগঠনগুলি। পাকিস্তানের সঙ্গে যে জঙ্গি সংগঠনগুলি বিপদ ডেকে আনতে পারে, শুধু তাদের বিরুদ্ধেই ইসলামাবাদ ব্যবস্থা নিচ্ছে। এর জেরে আফগানিস্তানে তালিবানদের নির্মূল করতে সমস্যায় পড়তে হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রকে।

.