Rajnath Singh on Chaina: লাদাখে গালওয়ানকাণ্ডের পর ভারতের শক্তি টের পেয়েছে চিন: রাজনাথ

Rajnath Singh on Chaina: অনাবাসী ভারতীয়দের ওই অনুষ্ঠানে সেই কথা টেনে আনেন প্রতিরক্ষা মন্ত্রী। রাজনাথ সিং বলেন, গালওয়ান সংঘাতের পর চিন বুঝতে পেরেছে ভারত আর কোনও দুর্বল দেশ নয়।

Updated By: Jan 11, 2024, 12:50 PM IST
Rajnath Singh on Chaina: লাদাখে গালওয়ানকাণ্ডের পর ভারতের শক্তি টের পেয়েছে চিন: রাজনাথ

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কয়েক বছরের মধ্যেই বদলবে গিয়েছে ভারত। সেটি হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমলে। ভারত সম্পর্কে চিনের যে ধারনা ছিল তা মোদীর আমলে একেবারেই বদলে গিয়েছে। ভরতকে আর দুর্বল অর্থনীতির দেশ হিসেবে ভাবতে সাহস করে না বেইজিং। ব্রিটেন সফরে গিয়ে অনাবাসী ভারতীয়দের সমাবেশে বললেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং।

আরও পড়ুন- 'সব জানেন শ্বশুরমশাই', নামে বেনামে থাকা সম্পত্তি নিয়ে চাঞ্চল্যকর বয়ান জামাই কল্যাণের

মোদী সরকারের আমলেই ভারত-চিন সংঘাত নতুন মোড় নেয়। লাদাখ, প্যাংগং, গালওয়ান ও উত্তরপূর্ব সীমান্ত নিয়ে দুদেশের মধ্যে একের পর এক সংঘাত হয়েছে। ২০২০ সালে তা নতুন মাত্র পায়। ওই বছর ৫-৬ মে রাতে সংঘর্ষে জড়িয়ে পড়ে  ভারত ও চিন সেনা। লাদাখে প্যাংগং ট্রোসোয় ওই সংঘর্ষে প্রাণ হারান বেশ কয়েক জন ভারতীয় সেনা। চিনের তরফে ক্ষয়ক্ষতির পরিমাণ আরও বেশি ছিল।

লন্ডনের ইন্ডিয়া হাউসে অনাবাসী ভারতীয়দের ওই অনুষ্ঠানে সেই কথা টেনে আনেন প্রতিরক্ষা মন্ত্রী। রাজনাথ সিং বলেন, গালওয়ান সংঘাতের পর চিন বুঝতে পেরেছে ভারত আর কোনও দুর্বল দেশ নয়। বরবারই মনে করা হয় চিন ভারতের প্রতিদ্বন্দ্বী। কিন্তু আমরা তা ভাবি না। প্রতিবেশী সব দেশের সঙ্গে আমরা সম্পর্ক ভালো রাখতে চাই। ২০২০ সালে দুদেশের মধ্যে একটা উত্তজনাময় পরিস্থিতি তৈরি হয়ে। আমাদের জওয়ানরা সাহসের সঙ্গে তার মোকাবিলা করেছে। হয়তো সেই জন্যই ভারত সম্পর্কে চিনের চিন্তাভাবনা বদলে গিয়েছে।

গালওয়ান ঘটনার পর চিনের রাষ্ট্র নিয়ন্ত্রিত গ্লোবাল টাইমসে ঘটনাটি নিয়ে বিভিন্ন ধরনের প্রচার চালানো হয়। এনিয়ে রাজনাথ বলেন, গ্লোবাল টাইমস চিনের মুখপত্র। সেখানে একজন কলামিস্ট একটি নিবন্ধ লিখেছিলেন। সেই লেখাটি পড়লেই বোঝা যায় ভারত সম্পর্কে চিনের ধারনার বদল হচ্ছে। চিন বুঝতে পারেছে ভারতের আর্থিক ও বৈদেশিক নীতি ভারতকে দুনিয়ার একটি শক্তিশালী অর্থনৈতিক শক্তিধর দেশ হিসেবে তুলে ধরেছে। চিন ভারতকে মেনে নিক বা না নিক তাকে অস্বীকার করা যাবে না।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.