জাতীয় নিরাপত্তা নিয়ে আলোচনায় রাজি ভারত, শর্ত চাপিয়ে দিতে চাইছে পাকিস্তান

ভারত ও পাকিস্তানের জাতীয় নিরাপত্তা পরামর্শদাতা স্তরে আলোচনা চালিয়ে যেতে অঙ্গীকারবদ্ধ ভারত। তবে এই আলোচনার জন্য পাকিস্তান নতুন সব শর্ত চাপিয়ে দিতে চাইছে। এটা ভারতের পক্ষে কোনওমতেই গ্রহণযোগ্য নয়। চাপিয়ে দেওয়া কোনও শর্ত অগ্রগতির ভিত্তি হতে পারে না বলে জানানো হয়েছে ভারতের তরফে।

Updated By: Aug 22, 2015, 11:52 AM IST
জাতীয় নিরাপত্তা নিয়ে আলোচনায় রাজি  ভারত,  শর্ত চাপিয়ে দিতে চাইছে পাকিস্তান

ওয়েব ডেস্ক: ভারত ও পাকিস্তানের জাতীয় নিরাপত্তা পরামর্শদাতা স্তরে আলোচনা চালিয়ে যেতে অঙ্গীকারবদ্ধ ভারত। তবে এই আলোচনার জন্য পাকিস্তান নতুন সব শর্ত চাপিয়ে দিতে চাইছে। এটা ভারতের পক্ষে কোনওমতেই গ্রহণযোগ্য নয়। চাপিয়ে দেওয়া কোনও শর্ত অগ্রগতির ভিত্তি হতে পারে না বলে জানানো হয়েছে ভারতের তরফে।

ভারতের মতে, উফায় বৈঠকের সিদ্ধান্তের পরেই যেভাবে সীমান্তে অস্ত্রবিরতি চুক্তি বার বার লঙ্ঘন করছে পাকিস্তান, তা থেকেই স্পষ্ট যে এনএসএ স্তরের আলোচনায় মোটেই আগ্রহ নেই পাকিস্তানের। ভারতের মতে, এনএসএ স্তরের বৈঠকে সন্ত্রাসবাদ সংক্রান্ত সব ইস্যুতেই  আলোচনা হওয়ার কথা। উফায় মোদী ও শরিফের মধ্যে বৈঠকে সেটাই সিদ্ধান্ত হয়েছিল বলে জানানো হয়েছে ভারতের তরফে। অন্যদিকে, পাকিস্তানের অভিযোগ, বৈঠকের আগে নানা ধরনের পূর্বশর্ত চাপাচ্ছে ভারত। হাজির করা হচ্ছে নানা অজুহাতও। এবিষয়ে ভারতের বিদেশমন্ত্রকের মুখাপাত্রের বিবৃতি হতাশাজনক বলে মন্তব্য করেছে পাকিস্তান।

.