India to host G-20 Summit: জি-২০ সভাপতিত্ব পাচ্ছে ভারত, আয়োজন করতে পারবে অন্তত ২০০ বৈঠক

এই প্রথম বার জি-২০-র ত্রয়ী (troika) গোষ্ঠীতে তিনটিই উন্নয়নশীল দেশ থাকছে। ভারত যখন সভাপতিত্ব পাবে, তখন ত্রয়ীতে থাকবে ভারত, ইন্দোনেশিয়া এবং ব্রাজিল।

Updated By: Sep 14, 2022, 12:08 PM IST
India to host G-20 Summit: জি-২০ সভাপতিত্ব পাচ্ছে ভারত, আয়োজন করতে পারবে অন্তত ২০০ বৈঠক

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আগামী বছরে, ২০২৩ সালে জি-২০ নেতৃবর্গের সম্মেলন আয়োজনের দায়িত্ব পেয়েছে ভারত। যা বৈদেশিক সম্পর্ক বা আন্তর্জাতিক কূটনৈতিকতার ক্ষেত্রে ভারতের অবস্থানের প্রেক্ষিতে বিশেষ সূচক। এক বছর ভারত এই মর্যাদা পাবে। এবছরের ১ ডিসেম্বর থেকে এই সময়পর্ব শুরু হবে, শেষ হবে ২০২৩ সালের ৩০ নভেম্বর। এবং দেশজুড়ে অন্ততপক্ষে ২০০টি মিটিংয়ের আয়োজন ভারত করতে পারবে বলে জানা গিয়েছে। ১৯টি উন্নত এবং উন্নয়নশীল দেশ এবং ইউরোপীয় ইউনিয়নের গোষ্ঠীনেতৃত্বকে কাজে লাগিয়ে শিল্প-বাণিজ্য, শক্তি-নিরাপত্তা, অর্থনীতির বিভিন্ন দিকে জাতীয় স্বার্থ আদায় করে নেওয়াটা ভারতের বিদেশনীতিতে অগ্রাধিকার পাবে বলেই মনে করা হচ্ছে। এই সভাপতিত্বের মেয়াদ এক বছর। অর্থাৎ, আগামী বছরে লোকসভা ভোটের গোড়া পর্যন্ত থাকবে। সরকারের সামনে সুযোগ রয়েছে বিভিন্ন ক্ষেত্রে উন্নত দেশগুলির কাছ থেকে বিনিয়োগ টানার।

আরও পড়ুন: Indian In Pak Jail: চরবৃত্তি করতে গিয়ে পাক জেলে ১৪ বছর, রাজস্থানের বৃদ্ধকে ১০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে নির্দেশ সুপ্রিম কোর্টের

মঙ্গলবার বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে একটি বিবৃতি দিয়ে এর ইঙ্গিত দেওয়া হয়েছিল। বিবৃতিতে বলা হয়েছিল, ভারত এই মুহূর্তে জি-২০-র ত্রয়ী গোষ্ঠীতে রয়েছে। ভারতের পাশাপাশি থাকছে ইন্দোনেশিয়া এবং ইটালিও। ভারত যখন সভাপতিত্ব পাবে, তখন ত্রয়ীতে থাকবে ভারত, ইন্দোনেশিয়া এবং ব্রাজিল। বিষয়টি গুরুত্বপূর্ণ কারণ, এই প্রথম বার জি-২০-র ত্রয়ী গোষ্ঠীতে তিনটিই উন্নয়নশীল দেশ থাকছে।

২০২৩ সালের জি-২০ শীর্ষ বৈঠক অনুষ্ঠিত হবে নয়াদিল্লিতে। কিন্তু তার আগে থেকেই বিভিন্ন দেশের মধ্যে আলাপ-আলোচনা শুরু হয়ে যাবে বলে জানাচ্ছে বিদেশ মন্ত্রক। অর্থনীতি, খাদ্য ব্যবস্থা, খাদ্যবণ্টন, খাদ্য-নিরাপত্তা, কৃষি, স্বাস্থ্য, অর্থনীতি, শক্তি, বিভিন্ন ক্ষেত্রের পরিকাঠামোর মতো বিভিন্ন বিষয় নিয়ে এই আলোচনা হতে থাকবে।

সব চেয়ে বড় কথা, জি-২০ একটা গ্লোবাল ফোরাম তৈরি করার কথা ভাবছে, যার মাধ্যমে বিশ্বের বৃহত্তর অর্থনৈতিকশক্তিগুলি পরস্পরের কাছাকাছি আসবে। আলোচনার পরিসর খুলবে পরিবর্তনশীল এই জলবায়ু ও তার ক্ষতিকর প্রভাব নিয়ে, গ্লোবাল ওয়ার্মিং নিয়ে, দূষণ নিয়ে। সব দিক বিচার করে বলাই চলে, ভারতের মুকুটে এটি এক নতুন পালক।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.