PM Narendra Modi: ভারত আবার জগৎসভায় শ্রেষ্ঠ আসন লবে! ২০৪৭-র মধ্যে উন্নতির কোন শিখরে পৌঁছবে ভারত?

PM Narendra Modi at BRICS Summit: ভারত আবার জগৎসভায় শ্রেষ্ঠ আসন লবে। মঙ্গলবার দক্ষিণ আফ্রিকায় আয়োজিত ব্রিকসের মঞ্চ থেকে ভারতবাসীকে স্বপ্ন দেখালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। তিনি বললেন, আগামী কয়েক বছরের মধ্যেই বিশ্বের দরবারে উন্নয়নের অন্যতম ক্ষেত্র হয়ে দাঁড়াবে ভারত। ব্রিকস বিজনেস সামিটে যোগ দিতে মঙ্গলবারই দক্ষিণ আফ্রিকায় পৌঁছেছেন নরেন্দ্র মোদী।

Updated By: Aug 23, 2023, 01:26 PM IST
PM Narendra Modi: ভারত আবার জগৎসভায় শ্রেষ্ঠ আসন লবে! ২০৪৭-র মধ্যে উন্নতির কোন শিখরে পৌঁছবে ভারত?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারত আবার জগৎসভায় শ্রেষ্ঠ আসন লবে। মঙ্গলবার দক্ষিণ আফ্রিকায় আয়োজিত ব্রিকসের মঞ্চ থেকে ভারতবাসীকে স্বপ্ন দেখালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। তিনি বললেন, আগামী কয়েক বছরের মধ্যেই বিশ্বের দরবারে উন্নয়নের ক্ষেত্র হয়ে দাঁড়াবে ভারত। ব্রিকস বিজনেস ফোরামে (BRICS Business Forum) মোদী বলেন, '২০৪৭ সালের মধ্যে উন্নত দেশ হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করার শপথ নিয়েছে ভারত।' এই উন্নয়নের লক্ষ্যে কী ভাবে ভারত ধীরে ধীরে তার আর্থিক ও প্রযুক্তিগত অগ্রগতির বিভিন্ন ধাপ পেরিয়েছে, তার খতিয়ানও আন্তর্জাতিক দরবারে তুলে ধরেন মোদী। ব্রিকস বিজনেস সামিটে যোগ দিতে মঙ্গলবারই দক্ষিণ আফ্রিকায় পৌঁছেছেন নরেন্দ্র মোদী। 

আরও পড়ুন: Chandrayaan-3 Updates: চাঁদের মাটিতে পা আর কিছুক্ষণের অপেক্ষা! ইতিহাস গড়ার অপেক্ষায় ভারত...

ব্রিকস বিজনেস কাউন্সিলের দশম বর্ষপূর্তিতে সকলকে অভিনন্দন জানান মোদী। তিনি বলেন-- গত ১০ বছরে ব্রিকস-অন্তর্ভুক্ত দেশগুলির মধ্যে আর্থিক সহযোগিতা গড়ে তুলতে বিশেষ ভূমিকা পালন করেছে ব্রিকস বিজনেস কাউন্সিল। করোনা অতিমারী ও আরও বিভিন্ন সমস্যার মাঝেও চ্যালেঞ্জের সঙ্গে লড়ছে তারা। প্রসঙ্গত, ভারত-ছাড়া ব্রিকস-অন্তর্ভুক্ত দেশগুলিতে রয়েছে-- ব্রাজিল রাশিয়া চিন ও দক্ষিণ আফ্রিকা।

আরও পড়ুন: Joe Biden: ভারতে আসছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

ভারতের অর্থনীতি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, বিশ্ব-অর্থনীতির অস্থির পরিস্থিতিতেও ভারত বিশ্বের অন্যতম দ্রুত উন্নয়নশীল অর্থনীতি হিসেবে নিজেকে ধরে রাখতে পেরেছে। শীঘ্রই ভারত ৫ ট্রিলিয়ন অর্থনীতিতে পরিণত হবে। ভারত শপথ নিয়েছে, ২০৪৭ সালের মধ্যে নিজেকে উন্নত দেশে পরিণত করবে সে!

মোদী বলেন, কয়েক বছর ধরে ভারত অর্থনীতি ইত্যাদিতে যেসব পরিবর্তন এনেছে সেগুলি কোনও না কোনও ভাবে ভারতের বাণিজ্য়ব্যবস্থাকেই উন্নত করেছে। লাল ফিতের ফাঁসের যুগ শেষ হয়ে জনপরিষেবার ক্ষেত্রে নতুন যুগ এনেছে ভারত। প্রসঙ্গত, ব্রিকসের সমস্ত দেশগুলিকেই হাতে হাত মিলিয়ে কাজ করার ডাক দিয়েছেন মোদী। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.