সন্ত্রাসে মদত দেওয়া বন্ধ কর, পাকিস্তানকে সাফ বার্তা ভারত-মার্কিন যুক্তরাষ্ট্রের

দুদেশের মন্ত্রীরা তাঁদের যৌথ বিবৃতিতে জানিয়েছেন, পাকিস্তানকে নিশ্চিত করতে হবে যেন তাদের মাটি থেকে কোনও রকম সন্ত্রাস চালান না হয়

Updated By: Sep 7, 2018, 09:27 AM IST
সন্ত্রাসে মদত দেওয়া বন্ধ কর, পাকিস্তানকে সাফ বার্তা ভারত-মার্কিন যুক্তরাষ্ট্রের

নিজস্ব প্রতিবেদন: চাপ আরও বাড়ল ইমরান খানের ওপরে। ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে টু-প্লাস-টু বৈঠকে সন্ত্রাস দমনে পাকিস্তানকে সাফ বার্তা দিল দুই দেশ।

বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ ও প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমণের সঙ্গে মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেয় ও প্রতিরক্ষা সচিব জিম ম্যাটিসের সঙ্গে বৈঠকের পর ইসলামাবাদকে স্পষ্ট বলা হয়েছে, পাকিস্তানের মাটিতে সন্ত্রাস বন্ধ কর। পাক মাটিকে সন্ত্রাস চালানের কোনও জায়গা হতে দেওয়া যাবে না।

আরও পড়ুন-সমকামিতার সুপ্রিম রায়কে স্বাগত জানাল সিপিএম-কংগ্রেস, টলি-বলি

দুদেশের মন্ত্রীরা তাঁদের যৌথ বিবৃতিতে জানিয়েছেন, পাকিস্তানকে নিশ্চিত করতে হবে যেন তাদের মাটি থেকে কোনও রকম সন্ত্রাস চালান না হয়। পাশাপাশি ২০০৮ সালে মুম্বই হামলা ও ২০১৬ সালে পাঠানকোট বায়ুসেনা ঘাঁটিতে সন্ত্রাসী হামলায় অভিযুক্তদের শাস্তি দিতে হবে বলে দাবি করেছে ভারত।

হাল আমলে ট্রাম্প প্রশাসনের পাকিস্তান নীতির প্রশংসা করেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। তিনি বলেন, মার্কিন প্রেসিডেন্টের দক্ষিণ এসিয়া নীতিকে সমর্থন করে ভারত। উনি যেভাবে পাকিস্তানকে সন্ত্রাস বন্ধ করার কথা বলেছেন তা ভারতেরও দাবি।

আরও পড়ুন-উড়ালপুলে 'নো এন্ট্রি' ২০ চাকার গাড়ি, কড়া মমতা

সন্ত্রাস দমনে পদক্ষেপ নেওয়ারর ব্যাপারে দুদেশ সম্মত হয়েছে। আল কায়দা, ইসলামিক স্টেট, লস্কর-ই-তৈবা, হিজবুল মুজাদিহিন, হাক্কানির মতো জঙ্গি সংগঠনের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার ক্ষেত্রে ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্র সহয়তা বাড়াবে বলে সম্মত হয়েছে।

ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে সক্রিয় জঙ্গি সংগঠনগুলিকে দমন করার ক্ষেত্রে গোয়েন্দা তথ্য আদানপ্রদান করার ব্যাপারেও একমত হয়েছে দুদেশ।   

.