অক্সিজেন ঘাটতি মেটাতে জার্মানি থেকে আসছে ২৩ অক্সিজেন উৎপাদক Plant

বায়ুসেনার বিমানে আসবে অক্সিজেন প্ল্য়ান্ট।

Updated By: Apr 23, 2021, 11:13 PM IST
অক্সিজেন ঘাটতি মেটাতে জার্মানি থেকে আসছে ২৩ অক্সিজেন উৎপাদক Plant

নিজস্ব প্রতিবেদন- করোনা আবহে সকলের মাথাব্য়থা যখন অক্সিজেন ঘাটতি নিয়ে, ঠিক তখনই এল স্বস্তির খবর। দেশে অক্সিজেন ঘাটতি মেটাতে জার্মানি (Germany) থেকে নিয়ে আসা হচ্ছে অক্সিজেন উৎপাদনকারী প্ল্যান্ট (Oxygen Plant)। এই প্ল্য়ান্টটি ভ্রাম্যমাণ। অর্থাৎ প্রয়োজনমত এক জায়গা থেকে অন্যজায়গায় সরানো যাবে প্ল্য়ান্টটিকে। উচ্চক্ষমতাসম্পন্ন এই প্ল্যান্ট প্রতি মিনিটে ৪০ লিটার এবং প্রতি ঘণ্টায় ২৪০০ লিটার অক্সিজেন উৎপাদন করবে। প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছে, এরকম ২৩টি অক্সিজেন প্ল্যান্ট আর এক সপ্তাহের মধ্যেই ভারতে এসে পৌঁছবে ।

প্রতিরক্ষামন্ত্রক সূত্রে খবর,এ ব্যাপারে প্রয়োজনীয় নথিপত্রে সইসাবুদের কাজ চলছে। শুক্রবার প্রতিরক্ষামন্ত্রকের এক মুখপাত্র জানান, দেশের বিভিন্ন রাজ্যের সেনা হাসপাতালগুলিতে রাখা হবে জার্মানি থেকে আনা ওই ২৩টি ভ্রাম্যমাণ অক্সিজেন উৎপাদনকারী প্ল্যান্ট। এমনকি, ওই প্ল্যান্টগুলি দেশে নিয়ে আসার জন্য বায়ুসেনাকে তাদের বিশেষ বিমান প্রস্তুত রাখার নির্দেশও দেওয়া হয়েছে বলে সূত্রের খবর। 

আরও পড়ুন: মে-জুনে দেশের ৮০ কোটি মানুষকে ফ্রি-তে রেশন দেওয়ার ঘোষণা কেন্দ্রের

দেশের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং চিকিৎসা ও আপৎকালীন পরিষেবার জন্য় সেনাবাহিনীর পরিকাঠামো ব্যবহার করা যাবে বলে আগেই জানিয়েছিলেন। করোনা পরিস্থিতিতে সেই কাজ শুরু হয়ে গেল। শুক্রবারই বেগমপেট থেকে বায়ুসেনার সি-১৭ বিমানে ৮টি ক্রায়োজেনিক অক্সিজেন কন্টেনার নিয়ে আসা হয়। আরও একটা সি-১৭ বিমানে (IAF C 17) উন্দোর থেকে জামনগরে উড়িয়ে নিয়ে আসা হয় এমনই ১ টি কন্টেনার (Container)। বায়ুসেনার সি-১৩০ (IAF C 130) বিমানে অসমের জোরহাট থেকে হিন্দন অবধি উড়িয়ে নিয়ে যাওয়া হয় Rapid Action Medical Team এর যন্ত্রপাতিও।

.