রক্ষে নেই পাকিস্তানের, সার্জিক্যাল স্ট্রাইক শেষ হতেই সেনা পেল জোড়া ক্ষেপণাস্ত্র

মঙ্গলবার ওড়িশা উপকূল থেকে বঙ্গোপসাগরে পরীক্ষামূলকভাবে উত্ক্ষেপণ করা হয় ওই দু'টি মিসাইল।

Updated By: Feb 26, 2019, 04:49 PM IST
রক্ষে নেই পাকিস্তানের, সার্জিক্যাল স্ট্রাইক শেষ হতেই সেনা পেল জোড়া ক্ষেপণাস্ত্র

নিজস্ব প্রতিবেদন: মোদী জমানায় দ্বিতীয় সার্জিক্যাল স্ট্রাইক নিয়ে যখন দেশজুড়ে আলোচনা চলছে, ঠিক তখনই ভারতীয় সেনাবাহিনীর শক্তি বাড়াতে আরও একটি পদক্ষেপ নিল ভারত সরকার।

আরও পড়ুন: দেশের দায়িত্ব সুরক্ষিত হাতেই রয়েছে, জানিয়ে দিলেন আত্মবিশ্বাসী মোদী

ভারতীয় সেনার অস্ত্রাগারে আরও দু'টি মিসাইল যুক্ত হতে চলেছে। মঙ্গলবার ওড়িশা উপকূল থেকে বঙ্গোপসাগরে পরীক্ষামূলকভাবে উত্ক্ষেপণ করা হয় ওই দু'টি মিসাইল।

ভারতীয় সেনার জন্য এই মিসাইল দু'টি ডিআরডিও, ভারত ইলেকট্রনিক্স লিমিটেড ও ভারত ডায়নামিক্স লিমিটেড একসঙ্গে তৈরি করেছে। ডিআরডিও-র সূত্রে জানা গিয়েছে, বছরের যেকোনও সময় যেকোনও আবহাওয়াতেই এই মিসাইল দু'টি কাজ করতে সক্ষম। ২৫ থেকে ৩০ কিলোমিটারের মধ্যে যেকোনও লক্ষ্যে আঘাত হানতে সক্ষম এই দু'টি মিসাইল।

আরও পড়ুন: সার্জিক্যাল স্ট্রাইক ২: কীভাবে ঘায়েল হল পাকিস্তান, জানাতে সর্বদল বৈঠক ডাকল কেন্দ্র

এর আগে এই ধরনের মিসাইলের দু'বার সফল পরীক্ষামূলক উত্ক্ষেপণ করা হয়েছিল। প্রথমবার হয়েছিল ২০১৭ সালের ৪ জানুয়ারি। পরের বার গতবছরের ৩ জুলাই। তার পর মঙ্গলবার আবার আরও একবার পরীক্ষামূলক উত্ক্ষেপণ করা হল।

এর আগে ফাইটার জেট সুখোই-৩০এমকেআই-এর জন্য একটি মিসাইলের পরীক্ষামূলক উত্ক্ষেপণ করা হয়েছিল। ডিআরডিও-র একটি সূত্র থেকে জানা গিয়েছে, ১০০ কিলোমিটারের মধ্যে যেকোনও লক্ষ্যে নিখুঁত ভাবে বায়ু থেকে ভূমিতে আঘাত হানতে পারবে এই মিসাইল দু'টি। জানুয়ারি মাসের ১৮ তারিখ এই দু'টি মিসাইলের পরীক্ষামূলক উত্ক্ষেপণ করা হয়।

আরও পড়ুন: বায়ুসেনার ‘সার্জিক্যাল স্ট্রাইক’ নিয়ে প্রতিক্রিয়া দিলেন সিধু

প্রসঙ্গত, পুলওয়ামার জঙ্গিহানার প্রতিশোধ নিতে মঙ্গলবার ভোররাতে পালটা হামলা চালায় ভারতীয় বায়ুসেনা। পাক অধিকৃত কাশ্মীরে ঢুকে জইশ-ই-মহম্মদের সবচেয়ে বড় সেনাঘাঁটি গুঁড়িয়ে দেওয়া হয়েছে।

তারই কয়েকঘণ্টার মধ্যে ভারতীয় সেনার হাতে আরও দু'টি মিসাইলের সংযোজন স্বাভাবিক প্রতিরক্ষা ক্ষেত্রে শক্তি বাড়ল।

.