মোদী সরকারের আমলে সুইস ব্যাঙ্কে ভারতীয়দের অর্থের অঙ্ক কমেছে ৮০ শতাংশ!

মোদী সরকারের আমলে ভারতীয়দের সুইস ব্যাঙ্কে জমা টাকার পরিমাণ ৫০ শতাংশ বেড়েছে বলে বিরোধীদের অভি‌যোগ। এনিয়ে অস্বস্তি বেড়েছিল সরকারের

Updated By: Jul 25, 2018, 09:40 AM IST
মোদী সরকারের আমলে সুইস ব্যাঙ্কে ভারতীয়দের অর্থের অঙ্ক কমেছে ৮০ শতাংশ!

নিজস্ব প্রতিবেদন: বিদেশ থেকে কালো টাকা না ফিরলেও মোদী সরকারকে স্বস্তি দিল সুইস সরকার। মোদী জমানায় সুইস ব্যাঙ্কে ভারতীয়দের টাকা গচ্ছিত রাখার প্রবণতা এক ধাক্কায় অনেকটাই কমেছে বলে দাবি করল সে দেশের সরকার।

আরও পড়ুন-প্যান্ডেল দুর্ঘটনায় দিলীপদেরই দুষল কেন্দ্রীয় বিজেপি

মোদী সরকারের আমলে ভারতীয়দের সুইস ব্যাঙ্কে জমা টাকার পরিমাণ ৫০ শতাংশ বেড়েছে বলে একটি রিপোর্ট তুলে ধরে অভি‌যোগ করেছিল বিরোধী দলগুলি। এনিয়ে চরম অস্বস্তিতে পড়তে হয়েছিল মোদী সরকারকে। কিন্তু সুইৎজারল্যান্ডের রাষ্ট্রদূতের ভারতকে দেওয়া সাম্প্রতিক তথ্য একেবারে উল্টো কথা বলছে। সেখানে দাবি করা হয়েছে, ২০১৩ থেকে এখনও প‌র্যন্ত ভারতীয়দের সুইস ব্যাঙ্কে টাকা জমা দেওয়ার পরিমাণ ৮০ শতাংশ কমেছে।

সূত্রের খবর, এর আগের যে রিপোর্ট নিয়ে বিরোধীরা তোলপাড় করেছিল সেখানে উল্লিখিত হিসেবের সঙ্গে জুড়ে দেওয়া ছিল 'নন ডিপোজিট লায়াবিলিটিস', এদেশে সুইস ব্যাঙ্কের শাখাগুলির ব্যবসার অঙ্ক, সুইস ব্যাঙ্কগুলির মধ্যে অভ্যন্তরীণ লেনদেনের হিসেব। ফলে টাকার অঙ্ক অনেকটাই বেড়েছিল। মঙ্গলবার রাজ্যসভায় দেশের ভারপ্রাপ্ত অর্থমন্ত্রী পীযুষ গোয়েল একটি পরিসংখ্যান দিয়েছেন। সেই পরিসংখ্যান অর্থাত্ সুইৎজারল্যান্ড সরকারের দেওয়া তথ্য অনু‌যায়ী, ২০১৩ সাল থেকে এখনও প‌র্যন্ত সুইস ব্যাঙ্কে জমা অর্থের পরিমাণ ২,৪৪৮ মিলিয়ন ডলার থেকে কমে ৫২৪ মিলিয়ন ডলার হয়েছে।
আরও পড়ুন-আশঙ্কাজনক অবস্থায় ২৬/১১-র হামলার রাজসাক্ষী ডেভিড হেডলি
গতবছর জমা অর্থের পরিমাণ কমেছে ৩৪.৫ শতাংশ। ২০১৪ সালে ‌যেখানে ওইসব ব্যাঙ্কে ভারতীয়দের জমা অর্থের পরিমান ছিল ২,২৩৪ মিলিয়ন ডলার। অর্থাৎ ২০১৩ সালের থেকে কমে ২১৪ মিলিয়ন ডলার। ২০১৫ সালে ওই অর্থের পরিমাণ ছিল ১,৪৪৭ মিলিয়ন ডলার। ২০১৬ সালে ওই অর্থের অঙ্ক গিয়ে দাঁড়ায় ৮০০ মিলিয়ন ডলারে। ২০১৭ সাল তা গিয়ে দাঁড়ায় ৫২৪ মিলিয়ন ডলারে।
অর্থমন্ত্রক সূত্রে খবর, সুইস ব্যাঙ্কের দেওয়া তথ্যের ভুল ব্যাখ্যা করা হয়েছিল। সুইস রাষ্ট্রদুতের তরফেও জানানো হয়েছে, এমন একটা ধারণা আছে যে সেদেশের ব্যাঙ্কে সঞ্চিত ভারতীয়দের অর্থ সবক্ষেত্রেই কালো। কিন্তু, আদপে তা নয়।

.