আধার নির্ভর বায়োমেট্রিক হাজিরা ব্যবস্থা চালু করছে ভারতীয় রেল

Updated By: Nov 4, 2017, 07:53 PM IST
আধার নির্ভর বায়োমেট্রিক হাজিরা ব্যবস্থা চালু করছে ভারতীয় রেল

নিজস্ব প্রতিবেদন: সরকারি চাকরি মানেই আর ‌যখন খুশি অফিসে আস‌া-যাওয়া নয়। প্রথা ভাঙতে এবার কড়া হচ্ছে ভারতীয় রেল। কারণ আগামী ৩১ জানুয়ারির মধ্যেই বাধ্যতামূলকভাবে রেলের সব দফতরে চালু হয়ে ‌যাচ্ছে আধার নির্ভর বায়োমেট্রিক হাজিরা পদ্ধতি। এই ব্যবস্থা চালু হয়ে গেলে রেলের একবারে নিচুস্তরের কর্মী থেকে আধিকারিকের হাজিরার উপরে নজরদারি চালাতে পারবে রেল বোর্ড।

প্রাথমিকভাবে রেলের সবকটি জোনাল অফিস, কলকাতা মেট্রো রেল, এলাহাবাদের রেলের ডিভিশনাল দফতর, রেলের সবকটি প্রোডাকশন ইউনিটে কর্মরত কর্মীদের জন্য বলবত্ হচ্ছে এই ব্যবস্থা।

২০১৪ সালেই বায়োমেট্রিক হাজিরা ব্যবস্থা চালু করার উদ্যোগ নিয়েছিল রেল। কিন্তু এনিয়ে রেলের অধিকাংশ আঞ্চলিক দফতরেই কাজ হয়েছে অত্যন্ত ধীর গতিতে। এমনকি কয়েকটি জোনে এই ব্যবস্থা কার্যকর করার চেষ্টাও করা হয়নি। এবার অবশ্য কড়া অবস্থান নিয়েছে রেল। 

আরও পড়ুন-চুপি চুপি বিয়ে করছেন ঋতব্রত

রেল বোর্ড সম্প্রতি এক নির্দেশিকা জারি করে দেশের সবকটি আঞ্চলিক দফতর, এলাহাবাদের ডিভিশনাল দফতর, কলকাতা মেট্রো রেল ও রেলের সবকটি প্রোডাকশন ইউনিটকে জানিয়ে দিয়েছে আগামী ৩০ নভেম্বরের মধ্যে আধার নির্ভর বায়োমেট্রিক হাজিরা পদ্ধতি চালু করতে হবে। ওই ব্যবস্থা চালু হয়ে ‌যাওয়ার পর তা রেল বোর্ডকে জানাতে হবে। আগামী বছর ৩১ জানু‌য়ারির মধ্যে গোটা দেশে রেলের সব অফিসেই বাধ্যতামূলক বায়োমেট্রিক হাজিরা ব্যবস্থা চালু হবে।

আরও পড়ুন-১০ নভেম্বর বিজেপির মঞ্চে আত্মপ্রকাশ মুকুলের

.