রাত থেকে দাউ দাউ করে জ্বলছে বিদ্যুত্কেন্দ্র, ভিতরে আটকে ন'জন কর্মী

স্থানীয় সূত্র জানাচ্ছে, রাত সাড়ে দশটা নাগাদ ওই জলবিদ্যুকেন্দ্রের ভূগর্ভস্থ চার নম্বর ইউনিটে বিস্ফোরণ ঘটে।

Updated By: Aug 21, 2020, 11:48 AM IST
রাত থেকে দাউ দাউ করে জ্বলছে বিদ্যুত্কেন্দ্র, ভিতরে আটকে ন'জন কর্মী

নিজস্ব প্রতিবেদন- রাত সাড়ে দশটা নাগাদ আগুন লাগে তেলেঙ্গনার শ্রীশৈলম জলবিদ্যুৎকেন্দ্রের একটি অংশে। সেই আগুন ছড়িয়ে পড়ে মুহূর্তে। সারা রাত দাউ দাউ করে জ্বলেছে তেলেঙ্গানার এই বিদ্যুত্কেন্দ্র। সারা রাত চেষ্টা করেও কুর্নুল জেলার আত্মাকুর স্টেশনের দমকলকর্মীরা আগুন নিয়ন্ত্রণে আনতে পারেননি। জানা গিয়েছে, তাপ বিদ্যুত্কেন্দ্রের ভিতর আটকে পড়া নজন কর্মীর এখনও কোনও খোঁজ পাওয়া যাচ্ছে না। তাঁদের উদ্ধার করার জন্য সবরকম চেষ্টা চালাচ্ছেন এনডিএফ কর্মীরা।

স্থানীয় সূত্র জানাচ্ছে, রাত সাড়ে দশটা নাগাদ ওই জলবিদ্যুকেন্দ্রের ভূগর্ভস্থ চার নম্বর ইউনিটে বিস্ফোরণ ঘটে। সাই বিস্ফোরণ থেকেই আগুন লেগেছে বলে মনে করা হচ্ছে। সেই সময় ২৫ জন কর্মী নাইট শিফ্ট-এ কাজ করছিলেন। দ্রুত আগুন ছড়াতে শুরু করায় তারা কোনওরকমে কেন্দ্র থেকে বেরিয়ে এসে প্রাণে বাঁচেন. তবে নজন ভিতরে আটকে রয়েছেন। তেলেঙ্গনা এবং অন্ধ্রপ্রদেশ সীমান্ত বরাবর কৃষ্ণা নদীর উপর শ্রীশৈলম বাঁধ তৈরি করা হয়েছিল। সেই বাঁধের উপরই জলবিদ্যুৎকেন্দ্র। তেলঙ্গানা স্টেট পাওয়ার কর্পোরেশন-এর কর্মীরা সেখানে কাজ করছিলেন। ছ’টির বেশি পাওয়ার জেনারেটর রয়েছে ওই কেন্দ্রে।

আরও পড়ুন-  'এতবড় যুবসমাজের জন্য প্রধানমন্ত্রী কী ব্যবস্থা করেছেন? বেকারত্ব', মোদীকে একহাত নুসরতের

দমকলের প্রাথমিক তদন্ত অনুযায়ী, শর্ট সার্কিট থেকেই আগুন লেগেছে। প্রত্যক্ষদর্শীদের মধ্যে অনেকে দাবি করেছেন রাত সাড়ে দশটা নাগাদ তাঁরা প্রবল বিস্ফোরণের শব্দ শুনেছিলেন। দমকলকর্মীরা মনে করছেন ভূগর্ভস্থ চার নম্বর ইউনিটে বিস্ফোরণ ঘটায় অগ্নিকাণ্ড হয়েছে। তবে আপাতত আগুন নেভানোর সঙ্গে সঙ্গে ওই নজন কর্মীকে উদ্ধারও বড় চ্যালেঞ্জ দমকল বাহিনীর সামনে।