কত টাকায় বিকোচ্ছেন ভারতীয় মহিলারা?

রবীন্দ্রনাথ ঠাকুরের দেনা-পাওনার সময় থেকেই চলছে এই প্রথা। সে যুগে মেয়েদের বিয়ের সময় 'মান' বিচার হত পণের টাকায়। এখনও ভারতের কোনও কোনও গ্রামে জারি রয়েছে এই পণপ্রথা। বিয়ের পিড়িতে বসে বিক্রি হচ্ছেন একের পর এক তরুনী। তবে, এ এক অন্য ঘটনা! যদিও, এখানেও সেই টাকার বিনিময়েই বিক্রি হয়ে যাচ্ছে দেশের বিভিন্ন প্রান্তের হাজার হাজার কিশোরী থেকে যুবতী। বিকোচ্ছে ভোগ্যপণ্য হিসেবে।

Updated By: May 28, 2016, 11:46 AM IST
কত টাকায় বিকোচ্ছেন ভারতীয় মহিলারা?

ওয়েব ডেক্স : রবীন্দ্রনাথ ঠাকুরের দেনা-পাওনার সময় থেকেই চলছে এই প্রথা। সে যুগে মেয়েদের বিয়ের সময় 'মান' বিচার হত পণের টাকায়। এখনও ভারতের কোনও কোনও গ্রামে জারি রয়েছে এই পণপ্রথা। বিয়ের পিড়িতে বসে বিক্রি হচ্ছেন একের পর এক তরুনী। তবে, এ এক অন্য ঘটনা! যদিও, এখানেও সেই টাকার বিনিময়েই বিক্রি হয়ে যাচ্ছে দেশের বিভিন্ন প্রান্তের হাজার হাজার কিশোরী থেকে যুবতী। বিকোচ্ছে ভোগ্যপণ্য হিসেবে।

কেন এই অবস্থা?

সম্প্রতি একটি সমীক্ষায় বলা হয়েছে, ভারতের কয়েরটি রাজ্য বিশেষ করে অন্দ্রপ্রদেশ ও তেলেঙ্গানার গ্রামীন এলাকা থেকে কাজের তাগিদে প্রতেক বছর কয়েক হাজার মহিলা পাড়ি দেন মধ্যপ্রাচ্যের দেশগুলিতে। বেশি টাকার লোভে সেখানে তাঁরা যাচ্ছেন। তবে, যাওয়ার আগে জানতেও পারছেন না তাঁরা নানা ভাবে এজেন্টদের খপ্পড়ে পড়ে পণ্যের মতো বিক্রি হয়ে যাচ্ছেন।

কত টাকায় বিকোচ্ছেন ভারতীয় নারীরা?

সমীক্ষায় আরও বলা হয়েছে সৌদি আরব, কাতার, কুয়েত বাহারেন-এ ভারতীয় মুদ্রায় ১ লাখ টাকা থেকে ৪ লাখ টাকা মূল্যে বিকোচ্ছেন এই ভারতীয় নারীরা।

এব্যাপারে অন্ধ্রপ্রদেশেরে এক মন্ত্রী ইতিধ্যেই বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের দৃষ্টি আকর্ষণ করেছেন। ওই মহিলাদের সেসব দেশ থেকে ফিরিয়ে আনার ব্যাপারেও তাঁকে লিখিত অনুরোধ জানিয়েছেন ওই মন্ত্রী।

.