ভারতের প্রথম বুলেট ট্রেনের ফার্স্ট লুক (ভিডিও)

হুশশশশ...। মাত্র ২ ঘন্টা সময় আর তাতেই পৌঁছে যাবেন মুম্বাই থেকে আমেদাবাদ। না, ফ্লাইটে নয়। ট্রেনেই। দুরন্তকেও হার মানিয়ে দিতে ঝড়ের গতি নিয়ে যে ট্রেন আসছে তা হল বুলেট ট্রেন। অনেক দিন ধরেই শুনে আসছেন আমাদের দেশেও চলবে বুলেট ট্রেন। এবার আর বেশি দিনের অপেক্ষা নয়, খুব তাড়াতাড়ি ভারতে আসছে দেশের প্রথম বুলেট ট্রেন।

Updated By: Jul 6, 2018, 04:15 PM IST
ভারতের প্রথম বুলেট ট্রেনের ফার্স্ট লুক (ভিডিও)

ওয়েব ডেস্ক: হুশশশশ...। মাত্র ২ ঘন্টা সময় আর তাতেই পৌঁছে যাবেন মুম্বাই থেকে আমেদাবাদ। না, ফ্লাইটে নয়। ট্রেনেই। দুরন্তকেও হার মানিয়ে দিতে ঝড়ের গতি নিয়ে যে ট্রেন আসছে তা হল বুলেট ট্রেন। অনেক দিন ধরেই শুনে আসছেন আমাদের দেশেও চলবে বুলেট ট্রেন। এবার আর বেশি দিনের অপেক্ষা নয়, খুব তাড়াতাড়ি ভারতে আসছে দেশের প্রথম বুলেট ট্রেন।

মুম্বাই থেকে আমেদাবাদের দূরত্ব ৫০৮ কিলোমিটার। বুলেট ট্রেনে এই দূরত্ব যেতে সময় লাগবে মাত্র দু'ঘন্টা, যা দুরন্ত এক্সপ্রেসের সময় থেকে ৫ ঘন্টা কম। বুলেট ট্রেন যে সময় বাঁচাবে তাই নয়, যাত্রা পথের রোমাঞ্চও বাড়বে। ২১ কিলোমিটার লম্বা টানেলের মধ্যে সমুদ্রের নীচে সাঁ সাঁ করে ছুটবে বুলেট ট্রেন। থানে থেকে ভিরার পর্যন্ত ট্র্যাক তৈরি হবে সমুদ্রের নীচে। রাশিয়া, চিন, জাপান ও আমেরিকার পর ভারত হতে চলেছে ৫ নম্বর দেশ যেখানে জলের নীচ দিয়ে চলবে ট্রেন। ২০১৮ সালের শেষ দিক থেকেই শুরু হয়ে যাবে বুলেট ট্রেনের কাজ। কেমন হবে ভারতে প্রথম বুলেট ট্রেন, দেখে নিন ফার্স্ট লুক।

 

.