প্রতিরক্ষা ক্ষেত্রে বাড়ছে ভারত-মার্কিন সহযোগিতা! এস্পারের সঙ্গে বৈঠক শেষে কী বললেন রাজনাথ

মঙ্গলবারও দুই মার্কিন প্রতিনিধিদের সঙ্গে ভারতের বৈঠক হবে

Updated By: Oct 26, 2020, 06:54 PM IST
প্রতিরক্ষা ক্ষেত্রে বাড়ছে ভারত-মার্কিন সহযোগিতা! এস্পারের সঙ্গে বৈঠক শেষে কী বললেন রাজনাথ

নিজস্ব প্রতিবেদন: লাদাখ উত্তেজনার মধ্য়েই ভারত সফরে এসেছেন মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেয়  ও প্রতিরক্ষা সচিব মার্ক এস্পার। দুই মার্কিন প্রতিনিধির সঙ্গে বৈঠকে কী উঠে আসে তা নিয়ে উত্সুক ছিল রাজনৈতিক মহল।

আরও পড়ুন-বিনামূল্যে দেশবাসীকে কোভিড টিকা দেওয়ার সিদ্ধান্ত কেন্দ্রের: প্রতাপ ষড়ঙ্গী

সোমবার বিকেলে মার্কিন প্রতিরক্ষা সচিব মার্ক এস্পারের সঙ্গে বৈঠকে বসেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। সাউথ ব্লকে গার্ড অব অনার দেওয়া হয় এস্পারকে। বৈঠক শেষে রাজনাথ সিং বলেন, মার্ক এস্পারের সঙ্গে বৈঠক ফলপ্রসু হয়েছে। দুদেশের মধ্যে প্রতিরক্ষা সহযোগিতা আরও বাড়ানোর ব্যাপারে বিস্তারিত কথা হয়েছে। এতে দুদেশের প্রতিরক্ষা সংক্রান্ত সম্পর্ক আরও সুদৃড় হবে।

উল্লেখ্য, মন্ত্রী পর্যায়ে বৈঠকের লক্ষ্যে আজই ভারতে এসেছেন মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেয় এবং মার্কিন প্রতিরক্ষা সচিব মার্ক এস্পার। সাউথ ব্লকে তাঁদের স্বাগত জানান চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত, সেনা প্রধান মনোজ মুকুন্দ নারাভানে, বায়ুসেনা প্রধান আরকেএস ভদোরিয়া ও নৌসেনা প্রধান করমবীর সিং।

আরও পড়ুন-ছবি: দশমীর বিকেলও দর্শনার্থীর ঢল শ্রীভূমি স্পোর্টিং ক্লাবে

মঙ্গলবারও দুই মার্কিন প্রতিনিধিদের সঙ্গে ভারতের বৈঠক হবে। প্রধানমন্ত্রী ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের সঙ্গেও তাঁরা বৈঠক করবেন। রাজনৈতিক মহলের ধারনা প্রতিরক্ষা-সহ একাধিক গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে দুদেশের মধ্যে আলোচনা হবে। এর মধ্যে থাকতে পারে লাদাখে চিনের অশান্তির বিষয়টিও।

.