Assembly Elections 2022: ৫ রাজ্যের ভোটে ভরাডুবি, পদ ছাড়তে চলেছে Gandhi পরিবার?

২০১৯ সালের লোকসভা নির্বাচনে কংগ্রেস টানা দ্বিতীয়বার পরাজিত হওয়ার পরে রাহুল গান্ধী দলের সভাপতির পদ থেকে পদত্যাগ করেন। অন্তর্বর্তী সভাপতি হিসাবে আবারও দলের রাশ হাতে তুলে নেন সোনিয়া গান্ধী। যদিও দলের একটি অংশের দ্বারা প্রকাশ্য বিদ্রোহের পরে ২০২০ সালের আগস্টে তিনিও পদত্যাগ করার প্রস্তাব দেন। 

Updated By: Mar 13, 2022, 07:01 AM IST
Assembly Elections 2022: ৫ রাজ্যের ভোটে ভরাডুবি, পদ ছাড়তে চলেছে Gandhi পরিবার?
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: বিধানসভা নির্বাচনের ফলাফল নিয়ে আলোচনার জন্য রবিবার কংগ্রেস ওয়ার্কিং কমিটির ( Congress Working Committee meeting) বৈঠকের আগে, সোনিয়া গান্ধী ( Sonia Gandhi), রাহুল গান্ধী (Rahul Gandhi) এবং প্রিয়াঙ্কা গান্ধী (Priyanka Gandhi) সমস্ত সাংগঠনিক পদ থেকে পদত্যাগ করবেন বলে খবর পাওয়া যাচ্ছে। যদিও, দলের মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা (Randeep Surjewala) একে "ভুল এবং উদ্দেশ্যপ্রণোদিত" দাবি বলে উড়িয়ে দিয়েছেন। 

শনিবার সুরজেওয়ালা বলেছেন, "ক্ষমতাসীন বিজেপির নির্দেশে কাল্পনিক উত্স থেকে উদ্ভূত এই ধরনের প্রমানহীন প্রচার দেখানো একটি টিভি চ্যানেলের পক্ষে অন্যায়।"

মনে রাখতে হবে যে এই সুপ্রাচীন দলটি অরবিন্দ কেজরিওয়ালের ( Arvind Kejriwal) নেতৃত্বাধীন আম আদমি পার্টির (AAP) কাছে পঞ্জাবে হেরেছে। এছাড়াও ভারতীয় জনতা পার্টির (BJP) হাত থেকে উত্তরপ্রদেশ (Uttar Pradesh), উত্তরাখণ্ড (Uttarakhand), গোয়া (Goa) এবং মণিপুর (Manipur) এই চারটি রাজ্যের একটিও ছিনিয়ে নিতে পারেনি। 

যদিও সোনিয়া গান্ধী সক্রিয়ভাবে প্রচার করছেন না। প্রিয়াঙ্কা গান্ধী ছাড়াও কংগ্রেসের তারকা প্রচারক ছিলেন রাহুল গান্ধী। এই ভাই-বোন জুটি দলের মূল সিদ্ধান্তের পিছনেও প্রধান ভূমিকা পালন করেছেন। উত্তর প্রদেশের AICC-এর সাধারণ সম্পাদক ইনচার্জ প্রিয়াঙ্কা গান্ধী ভাদ্রার নেতৃত্বে একটি সর্বোচ্চ পর্যায়ের প্রচার চালানো সত্ত্বেও, কংগ্রেস ৪০৩টি বিধানসভা আসনের মধ্যে মাত্র দুটিতে জয়লাভ করতে পেরেছে। ভোটের হার কমে হয়েছে ২.৩৩ শতাংশ। কংগ্রেসের বেশিরভাগ প্রার্থীর জামানত জব্দ হয়েছে।

আরও পড়ুন: Delhi Fire: Delhi-র Gokulpuri-তে ভয়াবহ অগ্নিকাণ্ড, মৃত ৭

২০১৯ সালের লোকসভা নির্বাচনে কংগ্রেস টানা দ্বিতীয়বার পরাজিত হওয়ার পরে রাহুল গান্ধী দলের সভাপতির পদ থেকে পদত্যাগ করেন। অন্তর্বর্তী সভাপতি হিসাবে আবারও দলের রাশ হাতে তুলে নেন সোনিয়া গান্ধী। যদিও দলের একটি অংশের দ্বারা প্রকাশ্য বিদ্রোহের পরে ২০২০ সালের আগস্টে তিনিও পদত্যাগ করার প্রস্তাব দেন। এই বিদ্রোহী নেতাদের, G-23 হিসাবে উল্লেখ করা হয়। কিন্তু CWC তাকে কাজ চালিয়ে যাওয়ার জন্য অনুরোধ করে।

রবিবারের সিডব্লিউসি বৈঠকে নতুন কিছু ঘটনা ঘটতে দেখা যেতে পারে। G-23 নেতারা ইঙ্গিত দিয়েছেন যে এই বিষয়গুলি আবার উত্থাপিত হবে এই বৈঠকে।

বিশিষ্ট ইতিহাসবিদ এবং রাজনৈতিক বিশ্লেষক রামচন্দ্র গুহ বলেছেন যে গান্ধীদের অবশ্যই "রাজনীতি থেকে অবসর নিতে হবে" দল ও দেশের গণতন্ত্রের ভালর জন্য। তিনি আরও বলেন যে গান্ধী পরিবার কংগ্রেসকে পুনরুজ্জীবিত করতে ব্যর্থ।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.