জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা রদের একবছর, কী বদল হল কেন্দ্রশাসিত এই অঞ্চলে?

দুনিয়া সবচেয়ে উচু সেতু আাগামী বছরই চালু হয়ে যাবে। এর ওপরে দিয়ে চলাচল করবে ট্রেন   

Edited By: সিকান্দর আবু জ়াফর | Updated By: Aug 5, 2020, 07:59 PM IST
জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা রদের একবছর, কী বদল হল কেন্দ্রশাসিত এই অঞ্চলে?
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: বুধবার রাম মন্দিরের ভূমিপুজোর খবরের জেরে অনেকাংশে চাপ পড়ে গেল জম্মু ও কাশ্মীর। গত বছর এই দিনেই জম্মু ও কাশ্মীরের ৩৭০ ধারা রদ করে কেন্দ্র। এর মধ্যেই সেনা মোড়কে এক বছর পার করে দিয়েছে কেন্দ্রশাসিত এই অঞ্চলটি। কিন্তু এই এক বছরে কী বদল হল কাশ্মীরে?

# পূর্বতন জম্মু ও কাশ্মীরের ৩৫৪টি আইনের মধ্যে ১৬৪টি আইন বাতিল হয়েছে। ১৩৮ আইনকে পরিবর্তন করা হয়েছে এবং ১৭০টি কেন্দ্রীয় আইন বলবত হয়েছে।

# রাজ্যে সংখ্যালঘুদের স্কলারশিপ ২৬২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। কেন্দ্র ১০০০ কোটি টাকার প্যাকেজ দিয়েছে।

# ৩৭০ ধারা রদের পর উপত্যকায় হিংসা অনেকটাই কমেছে। জঙ্গিদের নিকেশ করার ক্ষেত্রে বিশেষ সাফল্য পেয়েছে সেনাবাহিনী। কেন্দ্রের হিসেব মতো কাশ্মীরের জঙ্গি হামলা অন্তত ৩৬ শতাংশ কমেছে।

আরও পড়ুন-বাবরি ধ্বংসের জন্য কংগ্রেসও সমান দায়ী, ভূমিপুজো শেষ হতেই সরব ওয়েসি

# ২০১৯ সালের ১ জানুয়ারি থেকে ১৫ জুলাই পর্যন্ত রাজ্যে জঙ্গি হামলার সংখ্যা ছিল ১৮৮। ২০২০ সালে তা কমে হয়েছে ১২০। ১২৬ জঙ্গি নিহত হয়েছে।

# ২০১৯ সালে কাশ্মীরের মৃত্যু হয়েছিল ৭৫ সেনা ও ২৩ সাধারণ মানুষের। ২০২০ সালে সেনা শাহিদ হয়েছেন ৩৫ জন। অন্যদিকে, সাধারণ মানুষ প্রাণ হারিয়েছেন ২২ জন।

# জঙ্গি দমনে বড়সড় সাফল্য পেয়েছে সেনা। নিহত হয়েছে হিজবুল কমান্ডার রিয়াজ নাইকু, লস্কর কমান্ডার হায়দার, জইশ কমান্ডার কারি ইয়াসির ও আনসার গাজওয়াত-উল-হিন্দ কমান্ডার বুরহান কোকা। 

# কেন্দ্রীয় সরকারে তথ্য অনুযায়ী কাশ্মীরের যুবকদের জঙ্গি শিবিরে যোগ দেওয়ার প্রবণতা কমেছে ৪০ শতাংশ।

# চার লাখেরও বেশি মানুষকে স্থায়ী বাসিন্দার শংসাপত্র দেওয়া হয়েছে।

# ৩৭০ ধারা রদের পর জম্মু ও কাশ্মীরের কাজের বাজার খুলেছে বলে দাবি করেছেন কেন্দ্রশাসিত অঞ্চলটির মুখ্যসচিব রোহিত কানসাল। তিনি জানিয়েছেন, বিভিন্ন ক্ষেত্রে ১০,০০০ শূন্য পদ রয়েছে। সেগুলিতে শীঘ্রই নিয়োগ করা হবে।
 
# পাহাড়ী ভাষাভাষী মানুষের(৪ শতাংশ) জন্য সংরক্ষণ ঘোষণা করা হয়েছে। আপাতত তা এলওসিতে যাঁরা থাকেন তাদের দেওয়া হবে। এতে উপকৃত হবে ৭৫,০০০ পরিবার।

আরও পড়ুন-'মুসলিম প্রধান দেশেও রামের উপাসনা হয়, এটাই রামায়ণের মাহাত্ম্য'

# দুনিয়া সবচেয়ে উচু সেতু আাগামী বছরই চালু হয়ে যাবে। এর ওপরে দিয়ে ট্রেন চলাচল করবে।

# পাঁচ দশক ধরে পড়ে থাকা শাহপুর-কান্দি বিদ্যুত প্রকল্পের কাজ শুরু হয়েছে।

# ২০১৯ সালের ডিসেম্বরের পর ২.৫ লাখ শিক্ষিত যুবক সরকারি খাতায় তাঁদের নাম নথিভুক্ত করেছেন। এদের মধ্যে ১.৫ স্নাতকোত্তর ও পিএইচডি রয়েছেন।

.