খবর ছড়াতেই ভিড় উপচে পড়ল দিল্লির জনৈক কানাগলিতে

একের পর এক শুভেচ্ছা বার্তা পৌছোচ্ছে নোবেল শান্তি পুরস্কার জয়ী কৈলাস সত্যার্থীর কাছে। রাজনীতিবীদ থেকে শিক্ষাবীদ সব মহল থেকেই আসছে অভিনন্দনের জোয়ার। শুভেচ্ছা জানিয়েছেন রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী। ট্যুইটে প্রধানমন্ত্রী জানিয়েছেন, সত্যার্থী তাঁর সারাজীবন সমাজের কল্যাণে উত্‍সর্গ করেছে, তাঁর পদক্ষেপকে সম্মান জানাই। কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীও শুভেচ্ছা জানিয়েছেন নোবেলজয়ীকে।

Updated By: Oct 11, 2014, 03:24 PM IST
খবর ছড়াতেই ভিড় উপচে পড়ল দিল্লির জনৈক কানাগলিতে

নয়াদিল্লি: একের পর এক শুভেচ্ছা বার্তা পৌছোচ্ছে নোবেল শান্তি পুরস্কার জয়ী কৈলাস সত্যার্থীর কাছে। রাজনীতিবীদ থেকে শিক্ষাবীদ সব মহল থেকেই আসছে অভিনন্দনের জোয়ার। শুভেচ্ছা জানিয়েছেন রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী। ট্যুইটে প্রধানমন্ত্রী জানিয়েছেন, সত্যার্থী তাঁর সারাজীবন সমাজের কল্যাণে উত্‍সর্গ করেছে, তাঁর পদক্ষেপকে সম্মান জানাই। কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীও শুভেচ্ছা জানিয়েছেন নোবেলজয়ীকে।

সদ্য নোবেল পুরস্কার প্রাপ্ত এই ভারতীয়ের সম্পর্কে জানেন না অনেকেই। প্রচারের আলো থেকে বরাবরই দুরে থেকেছেন। নোবেল শান্তি পুরস্কারের পর সারা দুনিয়ার প্রচার মাধ্যমে নজরে এখন বচপন বাঁচাও আন্দোলনের এই নেতা। চব্বিশ ঘণ্টাকে দিলেন  একান্ত সাক্ষাত্‍কার। নব্বই সাল থেকে শিশু অধিকারের জন্য লড়াই করছেন। প্রায় আশি হাজার শিশুকে মুক্ত করে নতুন জীবন দিয়েছেন তিনি। মাষ্টারমশাইয়ের সম্মানে খুশি তার ক্ষুদে ভক্তরাও।

ইলেকট্রিকাল ইঞ্জিনিয়ার  থেকেই সমাজসেবী হয়ে ওঠা। আস্তে আস্তে পাল্টে নিয়েছেন নিজের জীবন। বদলে গেছে লক্ষ্য। নিজেই হয়ে উঠেছেন একটা প্রতিষ্ঠান। শিশু শ্রমিকদের জন্য লড়াইয়েএই অক্লান্ত যোদ্ধারই নাম কৈলাস সত্যার্থী।

 

.