'ABVP-কে ভয় পাই না', ভাইরাল কার্গিল শহিদের মেয়ের গর্জন

সেমিনার উপলক্ষে উমর খালিদকে আমন্ত্রণ। আর সেই আমন্ত্রণ ঘিরে বুধবার, ২২ ফেব্রুয়ারি, কার্যত রণক্ষেত্রে পরিণত হয় দিল্লি ইউনিভার্সিটির রামযশ কলেজ। অভিযোগ, ABVP সমর্থকদের মারধরে আহত হন প্রায় ২০ জন পড়ুয়া। সংবাদমাধ্যম থেকে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে ABVP সমর্থকদের তাণ্ডবের সেই ছবি। এই ঘটনার প্রতিবাদে গর্জে ওঠেন দিল্লি ইউনিভার্সিটি সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের পড়ুয়ারা। ফেসবুককে হাতিয়ার করে ছড়িয়ে পড়ে তাদের প্রতিবাদ, #StudentsAgainstABVP।  

Updated By: Feb 26, 2017, 08:55 AM IST
'ABVP-কে ভয় পাই না', ভাইরাল কার্গিল শহিদের মেয়ের গর্জন

ওয়েব ডেস্ক : সেমিনার উপলক্ষে উমর খালিদকে আমন্ত্রণ। আর সেই আমন্ত্রণ ঘিরে বুধবার, ২২ ফেব্রুয়ারি, কার্যত রণক্ষেত্রে পরিণত হয় দিল্লি ইউনিভার্সিটির রামযশ কলেজ। অভিযোগ, ABVP সমর্থকদের মারধরে আহত হন প্রায় ২০ জন পড়ুয়া। সংবাদমাধ্যম থেকে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে ABVP সমর্থকদের তাণ্ডবের সেই ছবি। এই ঘটনার প্রতিবাদে গর্জে ওঠেন দিল্লি ইউনিভার্সিটি সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের পড়ুয়ারা। ফেসবুককে হাতিয়ার করে ছড়িয়ে পড়ে তাদের প্রতিবাদ, #StudentsAgainstABVP।  

ফেসবুকে এই হ্যাশট্যাগ প্রতিবাদ শুরু করেন দিল্লির শ্রীরাম কলেজের সাহিত্যের ছাত্রী গুরমেহর কউর। বুধবারই গুরমেহর ফেসবুকে একটি ছবি পোস্ট করেন। ছবিতে গুরমেহরের হাতে ধরা হাতে-লেখা একটি প্ল্যাকার্ড। তাতে লেখা,  "আমি দিল্লি ইউনিভার্সিটির একজন ছাত্রী। আমি ABVP 'গুন্ডাদের' ভয়ে ভীত নই। আমি একা নই। ভারতবর্ষের প্রতিটি ছাত্র-ছাত্রী আমার সঙ্গে রয়েছে। #StudentsAgainstABVP"

১৪০ শব্দের ফেসবুক পোস্টে গুরমেহর এই হামলার কড়া ভাষায় নিন্দা করেন। এই ধরনের ঘটনা 'ভীষণরকম বিপজ্জক' বলে উল্লেখ করে গুরমেহর লিখেছেন, "এটা কোনও প্রতিবাদীদের উপর হামলা নয়। এটা গণতন্ত্রের উপর আঘাত। যে গণতন্ত্রকে ভারতীয়রা প্রাণ দিয়ে রক্ষা করে। এটা আদর্শ, মূল্যবোধ ও এই দেশে জন্মগ্রহণের সূত্রে পাওয়া স্বাধীনতা এবং অধিকারের উপর আঘাত।"

বাছাই করা শব্দ ও চাঁছাছোলা ভাষায় গর্জে উঠেছেন গুরমেহর। রাজনৈতিক গুন্ডাদের উদ্দেশে সাহিত্যের ছাত্রীর স্পষ্ট জবাব, "তোমাদের ছোঁড়া পাথরে আমাদের শরীরে আঘাত লাগতে পারে, কিন্তু আমাদের স্বাধীন ভাবনাচিন্তা থেকে তোমরা আমাদের টলাতে পারবে না।"

১৯৯৯ সালে কার্গিলের যুদ্ধে শহিদ হয়েছিলেন গুরমেহরের বাবা ক্যাপ্টেন মনদীপ কউর। এর আগেও গুরমেহর ভারত-পাকিস্তানের মধ্যে শান্তির দাবিতে সোচ্চার হয়েছিলেন সোশ্যাল মিডিয়ায়। এবারও অল্পক্ষণের মধ্যেই ভাইরাল হয়ে যায় গুরমেহরের এই প্রতিবাদ। তাঁর প্রতি সমর্থন জানিয়ে গর্জে ওঠেন আরও অনেক পড়ুয়া,

আরও পড়ুন, আম্মার জন্মদিনে 'একা লাগছে' চিন্নাম্মার

আরও পড়ুন, 'চিলড্রেন ব্যাঙ্ক'-এর ২০০০ টাকার নোটের আসল গল্প ফাঁস!

.