রাহুল ঝড়ে দুর্গ ভাঙল বিজেপির, কংগ্রেস-জেডিএস ৪, রক্ষা পেল ইয়েদুরাপ্পার আসন

বেলারি লোকসভা কেন্দ্র থেকে ১৯৯৯ সালে সুষমা স্বরাজকে হারিয়েছিলেন কংগ্রেস নেত্রী সনিয়া গান্ধী। তবে, ২০০৪, ২০০৯ এবং ২০১৪ টানা ১৪ বছর এই কেন্দ্রটি বিজেপি তাদের দখলেই রাখে

Updated By: Nov 6, 2018, 05:46 PM IST
রাহুল ঝড়ে দুর্গ ভাঙল বিজেপির, কংগ্রেস-জেডিএস ৪, রক্ষা পেল ইয়েদুরাপ্পার আসন
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: এ যেন বিরাট কোহলির নেতৃত্বে ৪-১ টেস্ট জয়! রাহুলকে ভারতের ক্রিকেট অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে তুলনা করে এমনই ভাবে কর্নাটকের উপনির্বাচনের ফলাফলকে ব্যাখ্যা করলেন কংগ্রেস নেতা পি চিদাম্বরম। বাড়তি পাওনা বিজেপির থেকে বেলারি আসন ছিনিয়ে নেওয়া। বলা যেতে পারে, আগামী বিশ্বকাপে (লোকসভা নির্বাচনে) লড়াইয়ে প্রাথমিক প্রস্তুতি সফলভাবে সেরে ফেললেন রাহুল গান্ধীরা। কর্নাটকের ৫ কেন্দ্রের উপনির্বাচনে সার্বিক ফলাফল দাঁড়াল- কংগ্রেস-জেডি(এস) জোট (৪) ও বিজেপি (১)।

মন্দা (লোকসভা কেন্দ্র) জামখান্ডি (বিধানসভা কেন্দ্র) রামনগরম (বিধানসভা কেন্দ্র) শিমগা (লোকসভা কেন্দ্র) বেলারি (লোকসভা কেন্দ্র)
জেডিএস - জয়ী  কংগ্রেস- জয়ী জেডিএস- জয়ী  বিজেপি - জয়ী  কংগ্রেস - জয়ী

বেলারি:

বেলারি লোকসভা কেন্দ্র থেকে ১৯৯৯ সালে সুষমা স্বরাজকে হারিয়েছিলেন কংগ্রেস নেত্রী সনিয়া গান্ধী। তবে, ২০০৪, ২০০৯ এবং ২০১৪ টানা ১৪ বছর এই কেন্দ্রটি বিজেপি তাদের দখলেই রাখে। কিন্তু এ বারে শেষ রক্ষা হল না।  নিকটতম প্রার্থী বিজেপির জে শান্তাকে ব্যাপক ব্যবধানে হারিয়ে  আসনটি বিজেপির থেকে ছিনিয়ে নিলেন কংগ্রেস প্রার্থী ভিএস উগরাপ্পা।

শিমগা:

এ বারের নির্বাচনে শিমগা লোকসভা কেন্দ্রটি  কংগ্রেস-বিজেপি-জেডিএস-র কাছে ছিল সম্মানের লড়াই। কর্নাটকের তিন প্রাক্তন মুখ্যমন্ত্রীর ছেলে লড়াই করছেন। তবে, বিজেপির গড় বলে পরিচিত শিমগা নিজেদের দখলেই রাখলেন ইয়েদুরাপ্পার ছেলে রাঘবেন্দ্র। তবে, প্রতিদ্বন্দ্বী প্রার্থী জেডিএস-র মাধু বঙ্গরাপ্পাকে মাত্র ৫২ হাজার ভোটে হারিয়েছেন রাঘবেন্দ্র। এই কেন্দ্রে লড়ছিলেন  বিহারে বিজেপি জোট সঙ্গী জনতা দল (ইউনাইটেড)-হয়ে কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী  জেএইচ প্যাটেলের ছেলে মহিম প্যাটেল। মাধু বঙ্গরাপ্পা হলেন প্রাক্তন মুখ্যমন্ত্রী এস বঙ্গরাপ্পার ছেলে।

মন্দা:

২০১৩ সালে উপনির্বাচনে মন্দা লোকসভা কেন্দ্রটি জেডি(এস) থেকে ছিনিয়ে নেয় কংগ্রেস। তবে, পরের বছরই লোকসভা নির্বাচনে কংগ্রেসকে হারিয়ে দুর্গ নিজেদের দখলে রাখে জেডি(এস)। এবারে তার অন্যথা হল না। জেডি(এস) প্রার্থী শিবরাম গৌড়া বিজেপি প্রার্থী সিদ্দারামাইকে প্রায় ২ লক্ষ ভোটে পরাজিত করেন। এখানে বিক্ষুব্ধ কংগ্রেস প্রার্থী হন গৌড়া ভোট পেয়েছেন মাত্র ১৭ হাজার।

দুই বিধানসভা কেন্দ্র রামনগর জেডি (এস) প্রার্থী অনিতা কুমারস্বামী এবং জামখান্ডির কংগ্রেস প্রার্থী আনন্দ সিদ্দু নমগৌড়া জয়লাভ করেছেন।

.