কর্ণাটকে আজ উপ-নির্বাচনের ফল ঘোষণা, ক্ষমতায় থাকতে ৬ আসন পেতেই হবে ইয়েদুরাপ্পাকে

কংগ্রেসের ১৪ ও জেডিএসের ৩ বিধায়ক ইস্তফা দেওয়ার পর কর্ণাটকে ভেঙে যায় এইচ ডি কুমারস্বামীর সরকার। তার পরেই সরকার গঠন করে বিজেপি

Updated By: Dec 9, 2019, 08:39 AM IST
কর্ণাটকে আজ উপ-নির্বাচনের ফল ঘোষণা, ক্ষমতায় থাকতে ৬ আসন পেতেই হবে ইয়েদুরাপ্পাকে

নিজস্ব প্রতিবেদন:  চার মাস পুরনো ইয়েদুরাপ্পা সরকারের সামনে আজ বড়সড় চ্যালেঞ্জ। কর্ণাটকে আজ ১৫ বিধানসভা আসনের উপ-নির্বাচনের ফল। ক্ষমতা ধরে রাখতে আজ অন্তত ৬টি আসন পেতে হবে ইয়েদিকে। তবে রাজনৈতিক মহলের অনুমান ৯ আসন পেতে পারে বিজেপি।

আরও পড়ুন-সোমবার থেকে রেশনে ৫০ টাকা ভর্তুকিতে মিলবে পেঁয়াজ

গত ৫ ডিসেম্বর রাজ্যের ১৫ বিধানসভা আসনে উপ-নির্বাচনের ভোট নেওয়া হয়। বিজেপির হাতে বর্তমানে রয়েছে ১০৫ জন বিধায়ক। ২২৫ আসনের বিধানসভায় ক্ষমতা ধরে রাখতে তাদের চাই আরও ৬ আসন। অন্যদিকে, কংগ্রেস শিবিরে রয়েছে ৬০ বিধায়ক, জেডিএসের ৩৪ এবং অন্যান্য ২।  

কংগ্রেসের ১৪ ও জেডিএসের ৩ বিধায়ক ইস্তফা দেওয়ার পর কর্ণাটকে ভেঙে যায় এইচ ডি কুমারস্বামীর সরকার। তার পরেই সরকার গঠন করে বিজেপি। ইস্তফা দানকারী ওইসব বিধায়কের বিধায়ক পদ খারিজ করেন  বিধানসভার স্পিকার। তার ফলেই উপ-নির্বাচন অনুষ্ঠিত হয়। রাজ্যের ১৫ আসেনই প্রার্থী দিয়েছিল কংগ্রেস ও বিজেপি। ১২ আসনে প্রার্থী দেয় জেডিএস।

আরও পড়ুন-লাভপুর হত্যামামলায় চার্জশিটে নাম ঢুকল মণিরুল-মুকুলের, খুশি নিহতদের পরিবার

এদিকে, জয়ের ব্যাপারে নিশ্চিত ইয়েদুরাপ্পা। তাঁর দাবি অন্তত ১৩ আসন পাব  এবং পুরো ৫ বছরই ক্ষমতায় থাকবে বিজেপি।  অন্যদিকে, বিরোধীদের আশা যারা দলত্যাগ করে কুমারস্বামী সরকারকে ফেলেছেন তাদের সঙ্গে মানুষ নেই। উপ-নির্বাচনের ফল বেরলেই প্যাঁচে পড়ে যাবে বিজেপি।

.