বুধবার খুলছে করতারপুর করিডোর, টুইট Shah-র

এর আগে অমরিন্দর  এবং সিধু দুইজনই টুইট করে এই করিডোর খোলার দাবি জানিয়েছিলেন

Updated By: Nov 16, 2021, 06:17 PM IST
বুধবার খুলছে করতারপুর করিডোর, টুইট Shah-র

নিজস্ব প্রতিবেদন: পাকিস্তানের দরবার সাহিব করতারপুর যাওয়ার রাস্তা করতারপুর করিডোর খুলে দেওয়া হচ্ছে বুধবার। গুরু নানকের জন্মদিনের দুই দিন আগে এই রাস্তা খুলে দেওয়া হচ্ছে দর্শনার্থীদের জন্য। স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ টুইট করে জানিয়েছেন এই সিদ্ধান্তে উপকৃত হবে বহু শিখ তীর্থযাত্রী। এর আগে কেন্দ্রীয় সরকার পাকিস্তানকে এই ৪.৪ কিলোমিটার লম্বা করিডোর ১ বছরের বেশি সময় বন্ধ রাখার জন্য দোষারোপ করেছিল।

 

বহু শিখ নেতা যেমন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিত সিং চান্নি, তাঁর আগের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং, কংগ্রেস নেতা নভজ্যোত সিং সিধু, কেন্দ্রীয় সরকারকে গুরুপরবের আগে এই করিডোর নতুন করে খুলে দেওয়ার আবেদন জানান। 

আরও পড়ুন: Duare Ration: 'দেশের উন্নয়নে বাংলাই মডেল', নয়া প্রকল্পের সূচনায় বার্তা Mamata-র

এর আগে অমরিন্দর  এবং সিধু দুইজনই টুইট করে এই দাবি জানিয়েছিলেন। অমরিন্দর টুইটে লেখেন, "আমি প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীজিকে ১৯ নভেম্বর, গুরু নানক দেব জির জন্মবার্ষিকীর আগে করতারপুর করিডোর খুলে দেওয়ার জন্য অনুরোধ করছি, যাতে লোকেরা এই পবিত্র অনুষ্ঠানে পবিত্র মন্দিরে প্রণাম করতে পারে"। সিধু তার টুইটে লেখেন, তিনি ভারত সরকারকে কে করতারপুর করিডোর পুনরায় চালু করার জন্য এবং শ্রী গুরু নানকের গুরুপরবে ৩টি কৃষি আইন বাতিল করার জন্য অনুরোধ করছেন।

 

করতারপুর করিডোরকে ২০২০ সালের মার্চ মাসে বন্ধ করে দেওয়া হয়। ২৭ জুন পাকিস্তান প্রথমবার এই করিডোর আবার খুলে দেওয়া ইচ্ছা প্রকাশ করে। ইসলামাবাদ জানায় নভেম্বরের ৩ তারিখে তারা এই করিডোর খুলে দেবে। 

 

৪.৫ কিলোমিটার লম্বা এই করিডোর পাঞ্জাবের গুরদাসপুরের ডেরা বাবা নানকের সঙ্গে পাকিস্তানের করতারপুরের দরবার সাহিবের সংযোগ ঘটায়। এই করতারপুরেই গুরু নানক তাঁর জীবনের শেষ ১৮ বছর কাটান।   

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.