লাহোটিকে চ্যালেঞ্জ করে নিজের অভিযোগের সপক্ষে কাটজুর ৬ প্রশ্নবাণ

গতকালই প্রথম ইউপিএ সরকারের আমলে সম্পূর্ণ অনৈতিকভাবে মাদ্রাজ হাইকোর্টের এক বিচারপতির চাকরির মেয়াদ বাড়ানো হয়েছিল বলে অভিযোগ করেছিলেন মার্কন্ডেও কাটজু। এই বিষয়ে সুপ্রিম কোর্টেরই তিন প্রাক্তন বিচারপতি ওই ঘটনার সঙ্গে যুক্ত ছিলেন বলে বিস্ফোরক মন্তব্য করেন কাটজু। তাঁর অভিযোগের তির ছিল তিন প্রাক্তন বিচারপতি আর সি লাহোটি,ওয়াই কে সবরওয়াল এবং কে জি বালকৃষ্ণনের দিকে।

Updated By: Jul 22, 2014, 02:29 PM IST
লাহোটিকে চ্যালেঞ্জ করে নিজের অভিযোগের সপক্ষে কাটজুর ৬ প্রশ্নবাণ

নিউ দিল্লি: গতকালই প্রথম ইউপিএ সরকারের আমলে সম্পূর্ণ অনৈতিকভাবে মাদ্রাজ হাইকোর্টের এক বিচারপতির চাকরির মেয়াদ বাড়ানো হয়েছিল বলে অভিযোগ করেছিলেন মার্কন্ডেও কাটজু। এই বিষয়ে সুপ্রিম কোর্টেরই তিন প্রাক্তন বিচারপতি ওই ঘটনার সঙ্গে যুক্ত ছিলেন বলে বিস্ফোরক মন্তব্য করেন কাটজু। তাঁর অভিযোগের তির ছিল তিন প্রাক্তন বিচারপতি আর সি লাহোটি,ওয়াই কে সবরওয়াল এবং কে জি বালকৃষ্ণনের দিকে।

কাটজুর অভিযোগকে চ্যালেঞ্জ জানিয়ে লাহোটি বলেছিলেন সবকিছুর রেকর্ড রয়েছে। এ দিন কাটজু নিজের অভিযোগের সাপেক্ষে ৬টি প্রশ্ন তুলেছেন তাঁর ব্যক্তিগত ব্লগে। কাটজুর প্রশ্ন,

১. এটা সত্যি কি সত্যি নয় সেটা পরের কথা। এটা সত্যি যে মাদ্রাজ হাইকোর্টের বিচারপতির বিরুদ্ধে দুর্নীতির তদন্ত করার জন্য আমি চেন্নাই থেকে লাহোটিকে চিঠি লিখেছিলাম। এরপর দিল্লি এসে আমি লাহোটির সঙ্গে দেখা করে আবারও তাঁকে এই বিষয়ে অনুরোধ করি। যেখানে ওই বিচারপতির বিরুদ্ধে আমার কাছে এত অভিযোগ এসেছিল সেখানে এই ধরনের আচরণ দুর্নীতিতে প্রশ্রয়ের সামিল নয় কি?

২. এটা কি সত্যি নয় যে আমার অনুরোধে লাহোটি গোপন ইন্টালিজেন্স ব্যুরো তদন্ত কমিটি গড়েছিলেন?

৩. এটা কি সত্যি নয় যে দিল্লি থেকে চেন্নাই ফেরার পর লাহোটি নিজে আমাকে জানিয়েছিলেন যে ওই বিচারপতি সত্যিই দুর্নীতিতে প্রশ্রয় দিয়েছেন?

৪. এটা কি সত্যি নয় যে, তদন্ত কমিটির রিপোর্ট আসার পর লাহোটি, (যিনি ওই সময় ভারতের প্রধান বিচারপতি ছিলেন) বিচারক সব্রওয়াল ও বিচারক রুমা পালের সঙ্গে বিশেষ বৈঠক করেন? সেখানে সিদ্ধান্ত নেওয়া হয় ভারত সরকার যেন ২ বছর শেষ হলে তাঁর কাজের মেয়াদ দীর্ঘায়িত না করে?

৫. এটা কি সত্যি নয় যে ওই বৈঠকের পর অন্য দুই বিচারপতির সঙ্গে আলোচনা না করেই ভারত সরকারকে চিঠি লিখে মাদ্রাজ কোর্টের অভিযুক্ত বিচারকের কাজের মেয়াদ আরও এক বছর বাড়াতে অনুরোধ করেন?

৬. যখন আইবি মাদ্রাজ কোর্টের ওই বিচারকের বিরুদ্ধে দুর্নীতির তথ্যপ্রমাণ দিয়েছিল তারপরও কেন লাহোটি কেন্দ্রীয় সরকারকে অনুরোধ করলেন?

 

.