রাজধানীর আম আদমির জন্য ফের শুরু কেজরিওয়ালের জনতা দরবার

দ্বিতীয় দফায় দিল্লির তখত দখল করার পর বুধবার সকাল থেকে শুরু হয়ে গেল অরবিন্দ কেজরিওয়ালের 'জনতা দরবার'। গাজিয়াবাদের কৌশাম্বিতে আম আদমি পার্টির দলীয় দফতরে বসল এই দরবার।

Updated By: Feb 19, 2015, 10:44 AM IST
রাজধানীর আম আদমির জন্য ফের শুরু কেজরিওয়ালের জনতা দরবার

নয়া দিল্লি: দ্বিতীয় দফায় দিল্লির তখত দখল করার পর বুধবার সকাল থেকে শুরু হয়ে গেল অরবিন্দ কেজরিওয়ালের 'জনতা দরবার'। গাজিয়াবাদের কৌশাম্বিতে আম আদমি পার্টির দলীয় দফতরে বসল এই দরবার।

দিল্লির নব নির্বাচিত মুখ্যমন্ত্রী গতকাল টানা ৩ ঘণ্টা ধরে এই দরবারে রাজধানীর 'আম আদমি'-দের সঙ্গে দেখা করেছেন। তাঁদের সমস্যা, অভিযোগের কথা শুনেছেন। বুধবার যাঁরা কেজরিওয়ালের সঙ্গে দেখা করতে এসেছিলেন তাঁদের অধিকাংশই সরকারি চুক্তি ভিত্তিক কর্মী। তাঁরা এসেছিলেন চাকরি স্থায়ীকরণের দাবি নিয়ে। বেশ কিছু অস্থায়ী কর্মী এসেছিলেন চাকরিতে পুনর্বহাল চেয়ে। সরকারি অস্থায়ী কর্মীদের চাকরির স্থায়ীকরণ আপ-এর নির্বাচনী প্রতিশ্রুতির অন্যতম এজেন্ডা ছিল।

নয়া দিল্লি মিউনিশিপাল কর্পোরেশনের এক কর্মচারী জানিয়েছেন ''বহু দিন ধরে আমি চুক্তির ভিত্তিতে কাজ করে যাচ্ছি। কিন্তু আমি এবং আমার মত বহু জনের ভাগ্যে স্থায়ী চাকরি জোটেনি। আমি চাই কেজরিওয়াল এনডিএমসি-এর অস্থায়ী শ্রমিকদের স্থায়ীকরণে দ্রুত ব্যবস্থা নিন।''

এসেছিলেন একদল অস্থায়ী মহিলা হোমগার্ড। চুক্তি ভিত্তিতে নিয়োগ হওয়া এই মহিলাদের চাকরি গেছে সেই ২১০৩ সালে। তাঁরা এসেছিলেন চাকরিতে পুনর্ব হালের দাবি নিয়ে। গত বারের জনতা দরবারেও তাঁরা কেজরিওয়ালের সাক্ষ্যাৎপ্রার্থী ছিলেন। কিন্তু শেষ পর্যন্ত মেলেনি মুখ্যমন্ত্রীর দেখা। এই বারও তাঁরা এসেছিলেন একই দাবি নিয়ে।

এক প্রতিবন্ধী অস্থায়ী শ্রমিক এসেছিলেন। তিন মাস আগে জগ প্রবেশ চাঁদ হাসপাতাল থেকে তাঁকে ছাঁটাই করা হয়েছিল। তিনিও এসেছিলেন চাকরি ফিরে পাওয়ার আশা নিয়ে।

গত বারের ৪৯ দিনের রাজত্বকালে আপ-এর প্রথম 'জনতা দরবার'-এর অভিজ্ঞতা বিশেষ ভাল ছিল না। পরিকল্পনার অভাবে অতিরিক্ত ভিড়ের জেরে ভেস্তে গিয়েছিল সেই দরবার।

এইবার তাই আগে থেকেই আটঘাট বেঁধে নেমেছে আপ। সপ্তাহে ৩দিন কেজরিওয়ালের বাড়িতেই পাবলিক মিটিংয়ের অনুমতি মিলেছে গাজিয়াবাদের জেলা প্রশাসনের কাছ থেকে। মিলেছে ভিড় সামলাতে যথাযথ পুলিসি প্রহরার আশ্বাসও।

 

 

.